Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Narendra Modi

মোদীর সঙ্গে সাক্ষাতের পরই ৩ হাজার ভারতীয়ের ভিসা মঞ্জুর করলেন ইংল্যান্ডের সুনক

১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে এই ঘোষণার কয়েক ঘণ্টা আগেই জি ২০ শিখর বৈঠকের ১৭তম সংস্করণে পরস্পর মুখোমুখি হন মোদী এবং সুনক। ঋষি প্রধানমন্ত্রী হওয়ার পর দু’জনের এই প্রথম মোলাকাত।

জি ২০ বৈঠকের ফাঁকে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জি ২০ বৈঠকের ফাঁকে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিএমও।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১১:২৭
Share: Save:

৩ হাজার কমবয়সি পেশাদার ভারতীয়কে প্রতি বছর ভিসা দেবে ইংল্যান্ড। সেই ভিসা নিয়ে সে দেশে গিয়ে সর্বোচ্চ দু’বছর থাকতে এবং কাজ করতে পারবেন তাঁরা। এই সিদ্ধান্তে সবুজ সঙ্কেত দিলেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ঘটনাচক্রে, লন্ডনে যখন এই ঘোষণা হচ্ছে, তার কয়েক ঘণ্টা আগেই জি ২০ বৈঠকে পরস্পর মিলিত হন সুনক ও মোদী।

Advertisement

ইংল্যান্ডের প্রধানমন্ত্রীর অফিস সূত্রে টুইট করে জানানো হয়েছে, “আজ ইংল্যান্ড-ভারত কমবয়সি পেশাদার প্রকল্পকে ছাড়পত্র দেওয়া হল। এর ফলে ১৮ থেকে ৩০ বছর বয়সি তিন হাজার পেশাদার ভারতীয় নাগরিক ইংল্যান্ডে এসে দু’বছর পর্যন্ত থাকতে এবং কাজ করতে পারবেন।”

১০ নম্বর ডাউনিং স্ট্রিটের এই ঘোষণার কয়েক ঘণ্টা আগেই বালিতে জি ২০ শিখর বৈঠকের ১৭তম সংস্করণে পরস্পর মুখোমুখি হন মোদী এবং সুনক। প্রসঙ্গত, ইংল্যান্ডে প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে ঋষি প্রধানমন্ত্রী হওয়ার পর দু’জনের এই প্রথম সাক্ষাৎ।

নতুন এই ছাড়পত্রের ফলে ভারত থেকে সম্ভাবনাময় কমবয়সি পেশাদারেরা ইংল্যান্ডে গিয়ে কাজ করার সুযোগ পাবেন। তেমনই ইংল্যান্ড থেকেও একই মাপকাঠির তরুণ পেশাদাররা ভারতে এসে কাজ করতে পারবেন। এর ফলে ব্রিটেন ও ভারতের পারস্পরিক সম্পর্ক যেমন মজবুত হবে তেমনই তরুণ পেশাদারদের কাজের ক্ষেত্র আরও প্রসারিত হবে। যাতে লাভবান হবে ভারতের মতো উন্নয়নশীল দেশ।

Advertisement

ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে এই সংক্রান্ত যে বিবৃতি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে, ব্রিটেনের ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশের চেয়ে ভারতের সঙ্গে যোগাযোগ অনেক বেশি নিবিড়। সেখানে আরও দাবি করা হয়েছে, ব্রিটেনে এই মুহূর্তে যত আন্তর্জাতিক পড়ুয়া আছেন তাঁদের সিকিভাগই ভারত থেকে। ব্রিটেনে ভারতের বিনিয়োগের ফলে অন্তত ৯৫ হাজার চাকরি তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.