Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Netaji

Javed Akhtar: ব্যস্ত রাস্তার মাঝে স্যালুটরত নেতাজি! ভঙ্গি বদলের দাবি জাভেদ আখতারের

ইন্ডিয়া গেট চত্বরে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি বসানোর সিদ্ধান্তের পক্ষে বিপক্ষে বিতর্কের ঝড় ওঠে। এ বার সেই তর্কে শামিল সুরকার জাভেদ আখতারও।

গ্রাফিক— সনৎ সিংহ।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ২১:৩৭
Share: Save:

ইন্ডিয়া গেটে বসতে চলেছে নেতাজির পূর্ণাবয়ব প্রস্তর মূর্তি। আপাতত সেখানে শোভা পাচ্ছে স্যালুটরত নেতাজি সুভাষের হলোগ্রাম। কিন্তু ‘শোলে’, ‘দিওয়ার’ খ্যাত সেলিম-জাভেদের জাভেদ আখতারের পছন্দ হচ্ছে না নেতাজি মূর্তির ভঙ্গি। সারাদিন ওই এলাকা যানচলাচলে ব্যস্ত থাকে। তার মাঝখানে নেতাজি দাঁড়িয়ে থাকবেন স্থানুবৎ। কবি, সুরকার জাভেদের মতে তা হবে নেতাজির অমর্যাদা।

ইন্ডিয়া গেট চত্বরে নেতাজির মূর্তি বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েও তাঁর বক্তব্য, ওই জায়গায় নেতাজি বসে আছেন কিংবা মুষ্টিবদ্ধ হাতের আদলে মূর্তি গড়ার সিদ্ধান্ত হলে ভাল হত। কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন, ওই এলাকায় প্রচুর গাড়ি চলাচল করে এবং সর্বক্ষণ নেতাজি স্যালুটরত অবস্থায় দাঁড়িয়ে থাকবেন। শোলের কাহিনিকারের মতে, তা হবে নেতাজির মর্যাদার অপমান। তার বদলে নেতাজির বসে থাকা কিংবা মুষ্টিবদ্ধ হাতের ভঙ্গিমার মূর্তি হলে ভাল হত।

নেতাজির জন্মদিবসের ঠিক আগে কেন্দ্রীয় সরকার জানায়, ইন্ডিয়া গেটের সামনে বসবে নেতাজির পূর্ণাবয়ব প্রস্তর মূর্তি। তাতে স্যালুটরত নেতাজিকে দেখা যাবে। রবিবার, ওই স্থানে একটি হলোগ্রাম মূর্তি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রস্তর মূর্তি নির্মাণ শেষে হলোগ্রামের জায়গায় তা স্থানান্তরিত হবে। এ নিয়ে পক্ষে বিপক্ষে তর্কের ঝড় ওঠে। এ বার তাতে শামিল সুরকার জাভেদ আখতারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE