Advertisement
০১ মে ২০২৪
Indian fishermen

পাক জলসীমায় ঢুকে গ্রেফতার ভারতীয় মৎস্যজীবীদের মুক্তি নিয়ে পদক্ষেপে নারাজ সুপ্রিম কোর্ট

ভুল করে পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়ে প্রতি বছরই গ্রেফতার হন কয়েক জন ভারতীয় মৎস্যজীবী। পাক উপকূলরক্ষী বাহিনী এবং সে দেশের জেলে তাঁদের হেনস্থার খবরও প্রায়শই প্রকাশ্যে আসে।

‘Political matters will be sorted out politically’, SC refuses to intervene on arrest of Indian fishermen by Pakistan

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৮:৩০
Share: Save:

পথভ্রষ্ট হয়ে পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়া ভারতীয় মৎস্যজীবীদের গ্রেফতারি এড়াতে সক্রিয়তা দেখাতে নারাজ সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি সঞ্জয় কিষাণ কউল এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার একটি বেঞ্চ এ সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা খারিজ করে বলেছে, ‘‘এটি রাজনৈতিক সমস্যা। তাই তার সমাধানও রাজনৈতিক ভাবেই করতে হবে।’’

ভুল করে পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়ে প্রতি বছরই গ্রেফতার হন কয়েক জন ভারতীয় মৎস্যজীবী। পাক উপকূলরক্ষী বাহিনী এবং সে দেশের কারাগারে তাঁদের হেনস্থার খবরও প্রায়শই প্রকাশ্যে আসে। তা ছাড়া, আইনি জটিলতার কারণে বিনা দোষে দীর্ঘ দিন ধরে পাকিস্তানের জেলে বন্দি থাকতে হয় ধৃত ভারতীয় ধীবরদের অনেককেই। এই পরিস্থিতিতে ভারতীয় সংবিধানের ৩২ ধারায় শীর্ষ আদালতের কাছে এ বিষয়ে বিচারবিভাগীয় নির্দেশিকা জারির আর্জি জানিয়েছিলেন গুজরাতের দুই এবং মহারাষ্ট্রের এক আবেদনকারী।

ভারতীয় সংবিধানের ওই ধারায় ভারতীয় নাগরিকদের নির্দিষ্ট আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাঁদের মৌলিক অধিকার রক্ষার জন্য সরাসরি শীর্ষ আদালতে যাওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। পাশাপাশি, ২০০৮ সালে বন্দি মুক্তির উদ্দেশ্যে গঠিত দ্বিপাক্ষিক বিচারবিভাগীয় কমিটির পুনরুজ্জীবনের জন্য শীর্ষ আদালতের সক্রিয়তার আবেদন জানানো হয়েছিল। কিন্তু দুই বিচারপতির বেঞ্চ সেই আবেদন খারিজ করে বলেছে, ‘‘এ বিষয়ে আদালত হস্তক্ষেপ করবে না।’’ সমস্যার সমাধানের জন্য আবেদনকারীদের সরকারের দ্বারস্থ হওয়ার পরামর্শও দিয়েছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE