Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
4 States Assembly Election Result

ভোটগণনার আগে পোস্টাল ব্যালটের সিল ভাঙার অভিযোগ মধ্যপ্রদেশে, ব্যালট নিয়ে হইচই তেলঙ্গানাতেও

মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনের ভোটগণনার আগে বড় অভিযোগ কংগ্রেসের। অভিযোগ, গণনা শুরুর কয়েক ঘণ্টা আগেই কারচুপি করা হয়েছে পোস্টাল ব্যালটে।

উজ্জয়িনীতে পোস্টাল ব্যালটে কারচুপির অভিযোগ কংগ্রেসের।

উজ্জয়িনীতে পোস্টাল ব্যালটে কারচুপির অভিযোগ কংগ্রেসের। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
উজ্জয়িনী শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ০৭:৩৫
Share: Save:

মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনের ভোটগণনার আগে বড় অভিযোগ কংগ্রেসের। অভিযোগ, গণনা শুরুর কয়েক ঘণ্টা আগেই কারচুপি করা হয়েছে পোস্টাল ব্যালটে। উজ্জয়িনীর একটি স্ট্রংরুমে এই কারচুপি হয়েছে বলে দাবি কংগ্রেসের।

সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, উজ্জয়িনীর তারানা বিধানসভা কেন্দ্রের কংগ্রেস বিধায়ক মহেশ পারমারের দাবি, একটি ব্যালট বাক্সের সিল ভাঙা অবস্থায় দেখতে পান তিনি এবং দলীয় কর্মীরা। বাক্সে যে সিল রয়েছে, তা নতুন করে লাগানো হয়েছে বলেও দাবি কংগ্রেস বিধায়কের।

এই প্রসঙ্গে মধ্যপ্রদেশ কংগ্রেস এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখে, ‘‘উজ্জয়িনীতে গণনার আগে কারচুপি। উজ্জয়িনীর কোঠি প্যালেসের স্ট্রংরুমে একটি পোস্টাল ব্যালটের সিল ভাঙা হয়েছে। কংগ্রেস প্রার্থী ও তাঁর প্রতিনিধিরা ভাঙা ব্যালট বাক্সের সিল জেলাশাসক এবং অন্যান্য আধিকারিকদের দেখিয়েছেন। অভিযোগও দায়ের করা হয়েছে। নির্বাচন কমিশন আর কত দিন চুপ থাকবে?’’

যদিও কংগ্রেসের এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন উজ্জয়িনীর জেলাশাসক কুমার পুরুষোত্তম। তিনি উজ্জয়িনী জেলার রিটার্নিং অফিসারও। পুরুষোত্তমের দাবি, সমস্ত রাজনৈতিক দল এবং প্রার্থীদের প্রতিনিধিদের উপস্থিতিতে দিনের বেলায় জেলা কোষাগার থেকে পোস্টাল ব্যালটগুলি গণনাকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। পুরো প্রক্রিয়া ভিডিয়ো করে রাখা রয়েছে বলেও পুরুষোত্তমের দাবি।

পোস্টাল ব্যালট নিয়ে উত্তাপ ছড়িয়েছে তেলঙ্গানার ইব্রাহিমপত্তনমেও। রবিবার সকাল থেকেই ইব্রাহিমপত্তনমের আরডিও অফিসের কাছে বিক্ষোভ দেখাচ্ছেন কংগ্রেসের কর্মীরা। সকাল আটটা থেকে ভোটগণনা শুরু হওয়ার কথা। কিন্তু পোস্টাল ব্যালটগুলি ইব্রাহিমপত্তনমের নির্দিষ্ট গণনাকেন্দ্রে পাঠানো হয়নি বলে অভিযোগ তোলে তেলঙ্গানা কংগ্রেস। কংগ্রেস কর্মীদের প্রতিবাদের পর, বিতর্কিত পোস্টাল ব্যালটগুলিকে স্ট্রংরুমে নিয়ে যাওয়া হলেও সেই ঘর তালাবন্ধ করে রাখা হয়নি বলে নতুন করে অভিযোগ তোলেন স্থানীয় কংগ্রেস কর্মীরা। এর পরেই বেশ কয়েক জন কংগ্রেস কর্মী আরডিও অফিসের সামনে জমায়েত করে প্রতিবাদ জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE