Advertisement
০৩ মে ২০২৪
Narendra Modi

Narendra Modi: ২৭ সেপ্টেম্বর থেকে চালু হবে ‘প্রধানমন্ত্রী ডিজিটাল হেল্‌থ মিশন’, দেওয়া হবে পরিচয়পত্র

কার্ড তৈরি করতে হবে আধার কার্ড, মোবাইল নম্বরের মতো তথ্য প্রদান করার মাধ্যমে। এর ফলে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করা সম্ভব হবে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৭:২৬
Share: Save:

আগামী সোমবার, অর্থাৎ ২৭ সেপ্টেম্বর দেশ জুড়ে ‘প্রধানমন্ত্রী ডিজিটাল হেলথ মিশন’-এর সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের মাধ্যমে মূলত দেশের স্বাস্থ্য কাঠামোর ব্যপক পরিবর্তন আনা হবে বলে মনে করা হচ্ছে। দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে প্রযুক্তির মাধ্যমে একটি ছাদের তলায় আনা হবে। যে কাঠামো তৈরি হবে, তাতে থাকবে পরিচয়পত্র, চিকিৎসক ও স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির বিস্তারিত তথ্য। দেওয়া হবে টেলিমেডিসিনের মতো পরিষেবাও।

এ ছাড়া এই প্রকল্পের মাধ্যমে দেশের মানুষকে দেওয়া হবে নিজস্ব স্বাস্থ্য পরিচয়পত্র। সেখানেও নির্দিষ্ট ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য নথিভুক্ত থাকবে। সেই কার্ড তৈরি করা যাবে আধার কার্ড, মোবাইল নম্বরের মতো তথ্য দিয়ে। সরকারের মতে এর ফলে সামগ্রিক ভাবে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করা সম্ভব হবে। এর মাধ্যমে সাধারণ মানুষের তাঁদের চিকিৎসা সংক্রান্ত সমস্ত তথ্য, স্বাস্থ্যের নথি ডিজিটাল মাধ্যমে সঞ্চয় করে রাখতে পারবেন।

আপাতত দেশের ছ’টি কেন্দ্রশাসিত অঞ্চল, যেমন আন্দামান ও নিকোবর, চণ্ডীগড়, দমন ও দিউ, লাদাখ, লাক্ষাদ্বীপ ও পুদুচেরিতে এই প্রকল্প পরীক্ষা মূলক ভাবে শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Health Card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE