Advertisement
০২ মে ২০২৪
Narendra Modi in Abu Dhabi

বিদেশে গিয়েও হিন্দু মন্দির উদ্বোধন করবেন মোদী! পশ্চিম এশিয়ার এক দেশ থেকে এল আমন্ত্রণ

আগামী ২২ জানুয়ারি উত্তরপ্রদেশের অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। তার পরের মাসেই আরও এক মন্দির উদ্বোধনের জন্য আমন্ত্রণ পেয়েছেন তিনি।

Prime Minister Narendra Modi will inaugurate Hindu Temple in Abu Dhabi

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৪
Share: Save:

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের পর বিদেশে গিয়েও মন্দির উদ্বোধন করতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পশ্চিম এশিয়ার একটি দেশ থেকে তাঁকে মন্দির উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ জানিয়েছে সংযুক্ত আরব আমিরশাহির একটি সংস্থা। সেই আমন্ত্রণ গ্রহণও করেছেন মোদী। আগামী বছরের ফেব্রুয়ারিতে আবু ধাবিতে গিয়ে তিনি মন্দির উদ্বোধন করবেন।

আবু ধাবিতে বিএপিএস স্বামীনারায়ণ সংস্থার উদ্যোগে একটি হিন্দু মন্দির তৈরি করা হয়েছে। ফেব্রুয়ারি মাসে সেই মন্দিরের উদ্বোধন করা হবে। ওই অনুষ্ঠানেই ডাক পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। সংস্থার প্রতিনিধি স্বামী ঈশ্বরচরণদাস এবং স্বামী ব্রহ্মাভিহরিদাস দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়েছিলেন। মোদীর সঙ্গে তাঁদের কিছু ক্ষণ আলোচনা হয়। পরে সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, তারা মন্দির উদ্বোধনের জন্য মোদীকে আমন্ত্রণ জানিয়েছে। সেই আমন্ত্রণ আনন্দের সঙ্গে গ্রহণও করেছেন প্রধানমন্ত্রী। আবু ধাবির মন্দিরের উদ্বোধন হবে আগামী ১৪ ফেব্রুয়ারি।

প্রধানমন্ত্রীর বাসভবনে এক ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক করেন সংস্থার প্রতিনিধিরা। আবু ধাবিতে এই ধরনের হিন্দু মন্দিরের গুরুত্ব, তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়। ভারতীয় সংস্কৃতি সম্পর্কে মোদীর ভাবনা, দর্শনও চর্চিত হয়েছে ওই বৈঠকে। এর ফলে সংযুক্ত আরব আমিরশাহি এবং পশ্চিম এশিয়ার অন্য দেশগুলির সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কও আরও উন্নত হবে বলে দাবি স্বামীনারায়ণ সংস্থার। তাঁদের তৈরি মন্দিরটি সংযুক্ত আরব আমিরশাহিতে সবচেয়ে বড় হিন্দু মন্দির। ওই দেশে এত বড় হিন্দু মন্দির আগে ছিল না।

আগামী ২২ জানুয়ারি উত্তরপ্রদেশের অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর হাতেই অযোধ্যার মন্দিরে হবে রামলালার প্রাণ প্রতিষ্ঠা। গোটা দেশ সেই রাজকীয় উদ্বোধন অনুষ্ঠানের সাক্ষী থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hindu temple Abu Dhabi Narendr Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE