Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hospital

সরকারি হাসপাতালে নেই ফিল্ম, স্মার্টফোনে এক্স-রের ছবি তোলার নিদান রোগীদের

পঞ্জাবের পটিয়ালায় মাতা কৌশল্যা হাসপাতালের কর্তৃপক্ষ ঘোষণা করেছেন, ‘যাঁদের স্মার্টফোন রয়েছে, তাঁরাই এক মাত্র এক্স-রে করাতে পারবেন।’ সরকারি হাসপাতালে এই ঘোষণার ফলে বিপাকে বহু রোগী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
পটিয়ালা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ২২:৫৪
Share: Save:

স্মার্টফোন নেই? তাহলে এক্স-রে করানো যাবে না পঞ্জাবের সরকারি হাসপাতালে। সত্বর ফেরত পাঠিয়ে দেওয়া হবে রোগীকে। এমনটাই ঘোষণা করা হল। কারণ এক্সরের জন্য প্রয়োজনীয় ফিল্ম নেই। যে রোগীদের স্মার্টফোন নেই, তাঁরা কী করবেন? তৈরি হয়েছে বিতর্ক।

পঞ্জাবের পটিয়ালায় মাতা কৌশল্যা হাসপাতালের কর্তৃপক্ষ ঘোষণা করেছেন, ‘যাঁদের স্মার্টফোন রয়েছে, তাঁরাই এক মাত্র এক্স-রে করাতে পারবেন।’ শরীরের ভিতরের অস্থির ছবি তোলার জন্য এক্স-রে করা হয় রোগীদের। সরকারি হাসপাতালে এই ঘোষণার ফলে বিপাকে বহু রোগী। যাঁদের স্মার্টফোন নেই, তাঁরা বঞ্চিত হচ্ছেন চিকিৎসা পরিষেবা থেকে।

একটি সংবাদ মাধ্যমের দাবি, স্মার্টফোন নেই বলে চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছেন ফুলজরিয়া দেবী। ৫৩ বছরের মহিলা ওই সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, দিন মজুরের কাজ করেন তিনি। স্মার্টফোন কেনার ক্ষমতা নেই। তাই এক্স-রে করাতে পারেননি। তাঁর কথায়, ‘‘আমার ছেলের কাছে এক মাত্র স্মার্টফোন আছে। এক্স-রে করাতে গেলে ওঁকে নিয়ে আসতে হবে।’’

চিকিৎসকরা একটি বিকল্প খুঁজে বার করেছেন। যে সব রোগীর স্মার্টফোন নেই, তাঁদের যদি জরুরি ভিত্তিতে এক্স-রে করাতেই হয়, তাহলে হাসপাতালের কোনও কর্মী নিজের স্মার্টফোনে সেই ছবি তুলে রাখবেন। তার পর তা সংশ্লিষ্ট চিকিৎসককে পাঠিয়ে দেবেন। জানিয়েছেন মেডিক্যাল সুপার সন্দীপ কৌর। কিন্তু এ ভাবে ক’দিন? উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hospital Punjab treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE