Advertisement
০৫ মে ২০২৪
Supreme Court of India

রামনবমী মামলায় প্রশ্নে পুলিশি ভূমিকা

হাওড়ার শিবপুর ও হুগলির রিষড়ায় রামনবমীর হিংসায় এনআইএ তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। শুভেন্দু  ও অন্য কয়েক জন আবেদনকারীর দায়ের করা মামলায় এই নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ০৮:১৬
Share: Save:

পশ্চিমবঙ্গে রামনবমীতে হিংসার তদন্ত এনআইএ-র হাতে তুলে দেওয়ার বিরুদ্ধে রাজ্যের আর্জি ফের শুক্রবার, ২১ জুলাই শুনবে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে ৬টি এফআইআরের বিবরণ একই কি না, তা নিয়ে শুক্রবারের মধ্যে এনআইএ-কে রিপোর্ট দিতে বলেছে শীর্ষ আদালত। এ দিনের শুনানিতে রাজ্য পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন শুভেন্দু অধিকারীর আইনজীবীরা। তাঁরা জানান, রামনবমীর শোভাযাত্রায় বোমা ছোড়া হলেও পুলিশ বিস্ফোরক আইনে মামলা করেনি।

হাওড়ার শিবপুর ও হুগলির রিষড়ায় রামনবমীর হিংসায় এনআইএ তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। শুভেন্দু ও অন্য কয়েক জন আবেদনকারীর দায়ের করা মামলায় এই নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। সেই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। ১৯ মে এনআইএ তদন্তের নির্দেশ স্থগিত রাখতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট। ১৯ মে-র শুনানিতে রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি ও গোপাল শঙ্করনারায়ণ জানান, রামনবমীতে হিংসার ঘটনায় ৬টি এফআইআর রয়েছে। সেগুলির মধ্যে কেবল চন্দননগরে হিংসার এফআইআর নিয়ে এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। শঙ্করনারায়ণ বলেন, ‘‘বাকি পাঁচটি এফআইআরের তদন্ত রাজ্য পুলিশকে করতে দেওয়ার আর্জি জানাতে আমাদের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।’’

এ দিন বেঞ্চ জানতে চায়, ৬টি এফআইআরের বিষয়বস্তু কি এক? বিচারপতিদের বক্তব্য, ‘‘আমাদের মূল অভিযোগ খতিয়ে দেখতে হবে।’’ শুক্রবার সকালের মধ্যে ৬টি এফআইআরের বিষয়বস্তু খতিয়ে দেখে রিপোর্ট দেবে এনআইএ। এ দিন রামনবমীর হিংসার সময়ে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন শুভেন্দুর আইনজীবীরা। রাজ্য আবেদনে জানায়, বিস্ফোরক ব্যবহারের কোনও প্রমাণ পুলিশ পায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE