×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

মোদী ‘ভয়াবহ শত্রু’, আরও বড় শত্রুকে হারিয়েছি, তামিলনাড়ুতে হুঙ্কার রাহুলের

সংবাদ সংস্থা
তিরুনেলভেলি, তামিলনাড়ু ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৩৯
তিরুনেলভেলির অনুষ্ঠানে রাহুল গাঁধী।

তিরুনেলভেলির অনুষ্ঠানে রাহুল গাঁধী।
ছবি: টুইটার থেকে নেওয়া

নরেন্দ্র মোদী ‘ভয়াবহ শত্রু’, প্রধানমন্ত্রীকে এই ভাষাতেই আক্রমণ করলেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। তবে একই সঙ্গে হুঙ্কার ছেড়েছেন, "ওঁর চেয়ে বড় শত্রুকেও পরাজিত করার ইতিহাস রয়েছে।" সাধারণ মানুষের সমর্থন নিয়ে এই ‘শত্রু’কে পরাজিত করতে পারবেন বলে তামিলনাড়ুর একটি অনুষ্ঠানে মন্তব্য করেছেন রাহুল।

পশ্চিমবঙ্গের সঙ্গেই তামিলনাড়ুতে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ৬ এপ্রিল এক দফাতেই ভোট হবে দক্ষিণের এই রাজ্যে। ভোটগণনা ৪ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির সঙ্গে। সেই তামিলনাড়ুতেই ভোট প্রচারে যান রাহুল। রবিবার তিরুনেলভেলির সেন্ট জেভিয়ার্স কলেজে ‘এডুকেটর্স মিট’ নামে একটি আলোচনাচক্রে তাঁর মত, আম জনতার সমর্থন নিয়েই মোদী সরকারকে হারাতে পারবেন তাঁরা।

তখনই আলোচনায় অংশ নেওয়া একজন প্রশ্ন করেন, বিজেপির মতো শক্তিকে সত্যিই হারানো সম্ভব, এটা কি তিনি বিশ্বাস করেন? জবাবে রাহুল বলেন, ‘‘আমরা জানি, একজন ভয়ঙ্কর শত্রু(নরেন্দ্র মোদী)-র মোকাবিলা করছি আমরা। এমন এক শত্রুর সঙ্গে লড়ছি, যারা দমন-পীড়ন করে শেষ করে দিচ্ছে বিরোধীদের। কিন্তু আমরা আগেও এমন লড়াই করেছি। এই নতুন শত্রুর চেয়েও চেয়ে বড় শত্রুকে হারিয়েছি।’’

Advertisement

'বড় শত্রু' বলতে ইংরেজদের কথা বলতে চেয়েছেন ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ। বোঝাতে চেয়েছেন স্বাধীনতা যুদ্ধের কথা। সেই ইতিহাস স্মরণ করিয়ে দিয়ে রাহুলের বক্তব্য, ‘‘ইংরেজ শাসনের তুলনায় নরেন্দ্র মোদী কে? কেউ না। এই দেশের মানুষ ইংরেজদের তাড়িয়েছিল। একই ভাবে আমরাও মোদীকে নাগপুরে ফেরত পাঠিয়ে দেব।’’ প্রসঙ্গত, নাগপুরে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ(আরএসএস)-এর সদর কার্যালয়।

Advertisement