Advertisement
১৩ জুন ২০২৪
Rahul Gandhi

আমেরিকা সফরের আগে তিন বছরের পাসপোর্ট পেলেন রাহুল, কোর্ট এনওসি দিয়েছিল আগেই

রাহুলের নাগরিকত্ব নিয়েও প্রশ্ন তোলেন স্বামী। অভিযোগ করেন, রাহুল আসলে ব্রিটিশ নাগরিক। রাহুলের আইনজীবী তারান্নুম চিমা এই অভিযোগ অস্বীকার করেন।

image of rahul gandhi

সোমবার আমেরিকা সফরে যাচ্ছেন রাহুল। তার আগে পেলেন পাসপোর্ট। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৮:৩৫
Share: Save:

পাসপোর্ট পেলেন রাহুল গান্ধী, যার বৈধতা থাকবে ৩ বছর। গত শুক্রবার দিল্লির আদালত নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) দিয়েছিল। তবে ১০ বছরের পরিবর্তে ৩ বছরের পাসপোর্ট দেওয়ার অনুমোদন পান রাহুল। বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর বিরোধিতার পরিপ্রেক্ষিতেই এই রায় দিয়েছিল আদালত।

২০১৯ সালে লোকসভা ভোটের প্রচারে গিয়ে কর্নাটকে ‘মোদী’ পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল। গুজরাতের সুরাতের আদালতে সেই নিয়ে মামলা হয়েছিল। গত মার্চে দোষী সাব্যস্ত হয়েছিলেন রাহুল। তার জেরে হারিয়েছিলেন সাংসদ পদ। এর পরেই কূটনৈতিক পাসপোর্ট জমা করেন রাহুল। সাধারণ পাসপোর্টের আবেদন করেন। সে জন্য দিল্লি কোর্টের এনওসির প্রয়োজন ছিল। কারণ, বিজেপি নেতা স্বামীর করা ন্যাশনাল হেরাল্ড মামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন রাহুল। তাঁর এবং সোনিয়া গান্ধীর বিরুদ্ধে ন্যাশনাল হেরাল্ডের টাকা নয়ছয়ের অভিযোগ এনেছেন স্বামী। তাই দিল্লির আদালতে এনওসি চেয়ে আবেদন করেছিলেন রাহুল।

সেই মামলার পরিপ্রেক্ষিতে রাহুলকে ৩ বছরের পাসপোর্ট দেওয়ায় অনুমোদন দেন অতিরিক্ত মুখ্য নগর দায়রা ম্যাজিস্ট্রেট বৈভব মেহতা। আদালতের পর্যবেক্ষণ, জনস্বার্থ এবং অভিযুক্তের অধিকারের মধ্যে ভারসাম্য রক্ষা করা উচিত। বৈভবের আরও পর্যবেক্ষণ, ভ্রমণের অধিকার সব নাগরিকের রয়েছে। এটা প্রাথমিক অধিকারের মধ্যেই পড়ে। তা ছাড়া রাহুলের গতিবিধির উপর আগেও বিধিনিষেধ চাপায়নি আদালত।

যদিও স্বামীর তরফে আর্জি জানানো হয়েছিল, রাহুলকে এক বছরের জন্য বৈধ থাকে এমন পাসপোর্ট দেওয়া হোক। তার পর থেকে প্রতি বছর তার মেয়াদ বৃদ্ধির নির্দেশ দেওয়া হোক। রাহুলের নাগরিকত্ব নিয়েও প্রশ্ন তোলেন স্বামী। অভিযোগ করেন, রাহুল আসলে ব্রিটিশ নাগরিক। রাহুলের আইনজীবী তারান্নুম চিমা এই অভিযোগ অস্বীকার করেন। তিনি আদালতে জানান, এই সংক্রান্ত পিটিশন আগেই খারিজ করেছে উচ্চতর আদালত। তিনি এও জানান, অনেক গুরুতর অপরাধে জড়িতদের যেখানে পাসপোর্ট দেওয়া হচ্ছে, সেখানে রাহুলকে নয় কেন। রাহুলকে ১০ বছরের জন্য পাসপোর্ট দেওয়ার আবেদন জানান তিনি।

সোমবার আমেরিকা সফরে যাচ্ছেন রাহুল। ওয়াশিংটন ডিসি, সান ফ্রান্সিসকো, নিউ ইয়র্ক শহরে কর্মসূচি রয়েছে তাঁর। প্রবাসী ভারতীয়, আমেরিকার পড়ুয়া এবং আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠক করার কথা তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi passport BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE