×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

টানা ৯ দিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম, জ্বালানীরই ‘বিকাশ’ হচ্ছে, ব্যঙ্গ রাহুলের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৩


প্রতীকী ছবি।

শশী তারুরের পর পেট্রল-ডিজেলের ঊর্ধ্বমুখী দাম নিয়ে এ বার নরেন্দ্র মোদী সরকারকে কটাক্ষ করলেন রাহুল গাঁধী। বললেন, আম জনতাকে লুঠ করতে বদ্ধপরিকর মোদী সরকার। সেই সঙ্গে তাঁর মন্তব্য, দেশে একমাত্র পেট্রল-ডিজেলের মতো জ্বালানীরই ‘বিকাশ’ হচ্ছে।

গত ৯ দিন ধরেই দেশের ক্রমাগত বাড়ছে পেট্রল-ডিজেলের দাম। বুধবার তা সর্বকালীন রেকর্ড গড়েছে। জ্বালানীর টানা মূল্যবৃদ্ধি নিয়ে মোদী সরকারকে বিঁধেছেন রাহুল। একটি ৩ লাইনের ছড়ার মাধ্যমে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুলের টুইট, ‘মোদী সরকার বদ্ধপরিকর জনতাকে লুঠ করেই যাবে। কেবল দু’টিরই বিকাশ করেই যাবে’। ওই দু’টি যে পেট্রল-ডিজেল, তা বুঝতে দেরি হয়নি কারও। কারণ, ওই টুইটের নীচেই রাহুলের হ্যাশট্যাগ ‘ফুয়েললুঠ’।

বুধবার দেশের মেট্রো শহরগুলিতে পেট্রল লিটার প্রতি প্রায় ২৫ পয়সা বেড়েছে। কলকাতা, মুম্বই এবং চেন্নাইয়ে ১ লিটার পেট্রলের দাম ৯০ টাকা পার করে গিয়েছে। ওই ৩ শহরে পেট্রলের দাম যথাক্রমে লিটার প্রতি ৯০.৭৮, ৯৬ এবং ৯১.৬৮ টাকা। দিল্লিতে ১ লিটার পেট্রলের দাম ৮৯.২৯ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৯.৫৪ টাকা। অন্য দিকে, ডিজেলের দাম লিটার প্রতি ৭৯.৭০ টাকা থেকে বেড়ে ৭৯.৮৫ টাকায় পৌঁছেছে।

Advertisement

পেট্রলের পাশাপাশি ৪ শহরেই ডিজেলের দামও বহু সাধারণ মানুষের হাতের নাগালে চলে গিয়েছে। বুধবার কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইতে ওই জ্বালানীর দাম যথাক্রমে ১ লিটারে ৮৩.৫৪, ৭৯.৯৫, ৮৬.৯৮ এবং ৮১.০১ টাকা।

খুচরো বাজারে দেশের সবচেয়ে বড় তেল বিক্রয়কারী সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন জানিয়ে, বুধবার ৪টি মেট্রো শহরের মধ্যে মুম্বইয়ে জ্বালানীর দাম সর্বাধিক হয়েছে।

দেশ জুড়ে গত কয়েক দিন ধরেই পেট্রল-ডিজেলের ঊর্ধ্বমুখী দাম নিয়ে মোদী সরকারকে আগেই একটি ব্যঙ্গচিত্রের মাধ্যমে কটাক্ষ করেছিলেন কেরলের কংগ্রেস সাংসদ শশী তারুর। ওই ব্যঙ্গচিত্রে দেখা গিয়েছে, একটি পেট্রল পাম্পে যোগগুরু রামদেবের শীর্ষাসন করছেন। সামনেই টাঙানো রয়েছে একটি প্ল্যাকার্ড। তাতে লেখা, ‘প্রতি লিটার ৯০ টাকা’। তার নীচে মালয়ালম ভাষায় লেখা অংশটিকে তারুরের অনুবাদ, ‘যদি বাবা রামদেবের থেকে যোগাসনের শিক্ষা নেন, তা হলে পেট্রলের দাম ০৬ টাকা প্রতি লিটারে দেখতে পারেন আপনি’। তারুরের পর এ বার ব্যঙ্গকে হাতিয়ার করে মোদী সরকারকে বিঁধলেন রাহুলও।

Advertisement