Advertisement
১৯ জুলাই ২০২৪
Indian Railways

২০ হাজার টিকিট কেটেও বাতিল করে দিলেন যাত্রীরা, কোটি টাকা ক্ষতি রেলের! কারণ কী?

উত্তর ভারতের বিভিন্ন ট্রেনে আগে থেকে কেটে রাখা টিকিট বাতিল করে দিয়েছেন যাত্রীরা। বাতিল হয়েছে প্রায় ২০ হাজার টিকিট। এতে রেলের বড়সড় ক্ষতি হয়েছে।

Railway faces huge loss after several tickets cancelled due to delay of trains

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৪:৫৭
Share: Save:

শুধু ডিসেম্বর মাসেই কোটি টাকা ক্ষতি হয়েছে ভারতীয় রেলের। বাতিল হয়ে গিয়েছে হাজার হাজার টিকিট। নেপথ্যে একটাই কারণ, কুয়াশা।

শীতের মরসুমে দেশ জুড়ে পর্যটকদের মধ্যে ঘুরতে যাওয়ার হিড়িক লেগেই থাকে। অনেকেই ঘুরতে যাওয়ার ঠিকানা হিসাবে বেছে নেন উত্তর ভারতকে। সেই উত্তর ভারতই রেলের লক্ষ্মীলাভের পথে ‘কাঁটা’ হয়ে দাঁড়িয়েছে। কারণ গত কয়েক সপ্তাহ ধরে উত্তর ভারতের বিস্তীর্ণ অংশ কুয়াশার চাদরে ঢেকে আছে। ফলে ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে বার বার।

কুয়াশায় দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের বিভিন্ন অংশে দৃশ্যমানতা স্বাভাবিকের চেয়ে অনেক কমে গিয়েছে। ফলে ট্রেন চালানো যাচ্ছে না। ভোরের দিকে পরিষেবা ব্যাহত হচ্ছে। ট্রেন নিয়ে এগোতেই পারছেন না চালক। একাধিক ট্রেন এই কারণেই নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে চলছে। যাতে ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরাও।

উত্তর ভারতে কুয়াশা এবং ট্রেনের সময়ের সমস্যার কারণে অনেকে ঘুরতে যাওয়ার পরিকল্পনা বাতিল করে দিয়েছেন। ফলে এক মাসে প্রায় ২০ হাজার সংরক্ষিত টিকিট বাতিল হয়েছে। মোরাদাবাদ ডিভিশনের ডিআরএম (ডিভিশনার রেলওয়ে ম্যানেজার) রাজ কুমার সিংহ জানিয়েছেন, টিকিট বাতিলের কারণে রেলের প্রায় ১ কোটি ২২ লক্ষ টাকা ক্ষতি হয়েছে। ওই পরিমাণ টাকা যাত্রীদের ফিরিয়ে দিতে হয়েছে রেলকে।

ওই রেল আধিকারিক ইন্ডিয়া টুডেকে জানিয়েছেন, মোট বাতিল টিকিটের মধ্যে ৪,২৩০টি বরেলী, ৩,২৩৯টি মোরাদাবাদ, ৩,৯১৭টি হরিদ্বার, ২,৪৪৮টি দেহরাদূন থেকে বাতিল হয়েছে। কুয়াশা এবং আবহাওয়া জনিত পরিস্থিতির জন্য বেশ কিছু ট্রেনও বাতিল করতে হয়েছে কর্তৃপক্ষকে। মার্চ পর্যন্ত আপাতত ৪২টি ট্রেন বাতিল করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE