×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ মে ২০২১ ই-পেপার

টিকার ডোজে টান, কেন্দ্রকে জরুরি বার্তা পাঠাল রাজস্থান

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ মার্চ ২০২১ ১৬:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রাজ্যে আসা সমস্ত টিকা তিন দিনের মধ্যেই শেষ হয়ে যাবে। তাই জরুরি ভিত্তিতে কেন্দ্রকে বার্তা দিয়ে টিকা চেয়ে পাঠাল রাজস্থান সরকার। আপৎকালীন অবস্থায় যাতে বুধবারও টিকা দেওয়া যায়, তাই মঙ্গলবার টিকাকরণের গতি মন্থর করে দিয়েছে রাজস্থান সরকার।

রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা এক সংবাদমাধ্যমকে বলেন, “৩ দিন চালানোর মতো টিকা রয়েছে। ৬০ লক্ষ টিকা চেয়ে পাঠানো হয়েছে। যদি সেই টিকা না এসে পৌঁছয়, তা হলে মাঝপথেই টিকাকরণ কর্মসূচি বন্ধ হতে পারে।” এর পরই শর্মা প্রশ্ন তোলেন, রাজ্য সরকারের হাতে টিকার মজুত না থাকলে কী ভাবে সেই কর্মসূচি চালাবে? যদিও রাজস্থান সরকারের এই দাবিকে নস্যাৎ করেছে কেন্দ্র। পাল্টা তারা জানিয়েছে, টিকার ডোজে টান পড়ার কথা নয়। রাজস্থানকে যথেষ্ট ডোজ পাঠানো হয়েছে।

রাজস্থানে প্রতি দিন আড়াই লক্ষ মানুষকে টিকা দেওয়া হচ্ছে। সরকারি এক সূত্রে খবর, রাজ্যের হাতে ৫ লক্ষ ৮৫ হাজার টিকার ডোজ রয়েছে। যে হারে টিকাকরণ করা হচ্ছে তাতে টিকার টান পড়বে। আর সেই কথা মাথায় রেখেই কেন্দ্রকে আগাম বার্তা পাঠানো হয়েছে।

Advertisement

রাজ্যে এখনও পর্যন্ত প্রায় ৩০ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। যে গতিতে টিকাকরণ চলছে তাতে ১৩৬ লক্ষ টিকার ডোজের প্রয়োজন বলে সূত্রের খবর। বুন্দি, ঝালওয়ার, ঝুনঝুনু, আলওয়ার, নাগপুর, জয়পুর এবং কারাওলিতে টিকার ডোজের টান পড়ায় ওই জেলাগুলোতে টিকা পাঠানো হয়েছে বলে ওই সূত্রের খবর।

রাজস্থানে মোট আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ২১ হাজার ৭১১। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৭৯ জন। তবে গত ২৪ ঘণ্টায় কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি।

Advertisement