Advertisement
১০ মে ২০২৪
Chief Election Commissioner

Chief Election Commissioner: ১৫ মে থেকে দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার

১৯৮৪ সালের ব্যাচের ঝাড়খণ্ড ক্যাডারের আইএএস আধিকারিক রাজীবের প্রশাসনিক ও নীতি নির্ধারণে দীর্ঘ তিন দশকের অভিজ্ঞতা আছে।

রাজীব কুমার। ফাইল চিত্র।

রাজীব কুমার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ১৪:০১
Share: Save:

দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হলেন রাজীব কুমার। আইন মন্ত্রক জানিয়েছে, তিনিই পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার। সুশীল চন্দ্রের জায়গায় তাঁকে আনা হয়েছে। সুশীলের মেয়াদ শেষ হচ্ছে ১৪মে। পরের দিন অর্থাৎ ১৫ মে থেকে দেশের মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নেবেন রাজীব।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু বৃহস্পতিবার টুইট করেও রাজীবের নতুন দায়িত্বের কথা জানান। তিনি লেখেন, ‘রাজীব কুমারকে দেশের মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হল। আমার শুভেচ্ছা রইল।’

২০২০-র ১ সেপ্টেম্বর দেশের নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হয় রাজীবকে। নির্বাচন কমিশনারের দায়িত্ব ছাড়াও পাবলিক এন্টারপ্রাইসেস সিলেকশন বোর্ড (পিইএসবি)-এর চেয়ারম্যান ছিলেন তিনি। ১৯৮৪ সালের ব্যাচের ঝাড়খণ্ড ক্যাডারের আইএএস আধিকারিক রাজীবের প্রশাসনিক ও নীতি নির্ধারণে দীর্ঘ তিন দশকের অভিজ্ঞতা আছে। এর আগে কেন্দ্রীয় অর্থসচিবের দায়িত্বও পালন করেছেন বর্ষীয়ান এই আমলা। সেই সুবাদে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ ঘটিয়ে চারটি বৃহৎ ব্যাঙ্ক গঠনের গোটা প্রক্রিয়াতেও যুক্ত ছিলেন তিনি। এ বার সেই রাজীবই দেশের মুখ্য নির্বাচন কমিশনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chief Election Commissioner rajiv kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE