Advertisement
২০ জুলাই ২০২৪
Black Panther

বাড়ির বাইরে চুপিসারে এসে দাঁড়াল কালো প্যান্থার! তার পর কী হল?

এ বার লোকালয়ে ঢুকে পড়ল এক কালো প্যান্থার। তামিলনাড়ুর কুন্নুরের ঘটনা। ভিডিয়ো দেখে বিস্মিত সমাজমাধ্যম ব্যবহারকারীরা।

Rare black panther spotted outside a house in Tamil Nadu

বাড়ির ভিতরে চুপিসারে ঢুকছে কালো রঙের প্যান্থারটি । ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৫
Share: Save:

দিন দিন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ছোট হচ্ছে বনভূমি। মানুষ নিজের প্রয়োজনে কেটে ফেলছে অরণ্য। ঘর, খাবার হারাচ্ছে বন্যপ্রাণীরা। ঢুকে পড়ছে লোকালয়ে। সংঘাত হচ্ছে মানুষের সঙ্গে। এ ছবি নতুন নয়। এ বার লোকালয়ে ঢুকে পড়ল এক কালো প্যান্থার। তামিলনাড়ুর কুন্নুরের ঘটনা। ভিডিয়ো দেখে বিস্মিত সমাজমাধ্যম ব্যবহারকারীরা।

ভিডিয়োয় দেখা গিয়েছে, কালো রঙের প্যান্থারটি চুপিসারে ঢুকছে বাড়ির ভিতরে। তার পর মূল দরজার সামনে দিয়ে চলে যাচ্ছে। বাড়ির সামনে বসানো ছিল সিসি ক্যামেরা। সেখানেই ধরা পড়েছে ছবি। আইএফএস (ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস আধিকারিক) প্রবীণ কাসওয়ান ভিডিয়োটি এক্সে পোস্ট করেছেন। তিনি লিখেছেন, ‘‘কল্পনা করুন, এ রকম কেউ আপনার সঙ্গে দেখা করতে এসেছে। নীলগিরির একটি বাড়ির ভিডিয়ো। আর কোথায় কালো প্যান্থার পাওয়া যায়, জানেন কি?’’

ভিডিয়ো দেখে এক সমাজমাধ্যম ব্যবহারকারী লিখেছেন, ‘‘কালো প্যান্থার একেবারেই ধরা দিতে চায় না। কী ভাবে লোকালয়ে এমন করে ঘুরছে সে!’’ অন্য এক জন লিখেছেন, ‘‘দারুণ সুন্দর এক বন্যপ্রাণী।’’ আর এক জন লিখেছেন, ‘‘যতটা ভয়ঙ্কর, ততটাই সুন্দর।’’

বিশেষজ্ঞেরা বলেন, জিনগত বিয়োজনের কারণে প্যান্থার কালো হয়ে জন্মায়। রুডইয়ার্ড কিপলিংয়ের ‘দ্য জাঙ্গল বুক’-এর সেই কালো প্যান্থার বাঘিরাকে আজও ভোলেননি পাঠকেরা। ছোট মোগলিকে রক্ষা করেছিল সেই বাঘিরা। পেঞ্চ, তাডোবা, কাবিণী, নাগারহোল ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রে এর দেখা মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Black Panther Tamilnadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE