Advertisement
১১ মে ২০২৪
Severe Heatwave

মঙ্গলবার পর্যন্ত বাংলা এবং ওড়িশায় তীব্র তাপপ্রবাহ, ভারী বৃষ্টি জম্মু-কাশ্মীর, হিমাচলে

পশ্চিমবঙ্গ এবং ওড়িশা ছাড়াও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে বিহার, ঝাড়খণ্ড, রায়লসীমা, কর্নাটক, তামিলনাড়ুতে। আগামী চার দিন ধরে এখানে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে মৌসম ভবন।

গরমে হাঁসফাঁস অবস্থা। ছবি: পিটিআই।

গরমে হাঁসফাঁস অবস্থা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১০:১৬
Share: Save:

আরও দু’দিন তীব্র তাপপ্রবাহের দাপট সহ্য করতে হবে দেশের দুই রাজ্যকে। মৌসম ভবন জানিয়েছে, আগামী ৩০ এপ্রিল পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় এই পরিস্থিতি বজায় থাকবে। তবে শুধু পূর্ব ভারতের এই দুই রাজ্যই নয়, দেশের অন্য রাজ্যগুলিতেও তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। গোটা পূর্ব, দক্ষিণ এবং পশ্চিম ভারতের একাংশ যখন গরমে পুড়ছে, বিপরীত ছবি ধরা পড়েছে দেশেরই আর এক প্রান্তে। জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

বেশ কিছু দিন ধরেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় তাপপ্রবাহ চলছে। তাই পরিস্থিতির কথা বিবেচনা করেই মৌসম ভবন এই দুই রাজ্যে আগামী দু’দিন চূড়ান্ত সতর্কতা জারি করেছে বলে জানা গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দু’দিন পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের কোথাও কোথাও তীব্র তাপপ্রবাহ হতে পারে।

অন্য দিকে, ওড়িশার আবহাওয়া দফতর জানিয়েছে, ময়ূরভঞ্জ, জাজপুর, কেওনঝড়, আঙ্গুল, ঢেঙ্কানল, বৌধ, সুন্দরগড়, ঝাড়সুগুডা, খুর্দা, কটক, সম্বলপুর, বোলাঙ্রি এবং নওপদায় তীব্র তাপপ্রবাহ চলবে আগামী দু’দিন। এই জেলাগুলিতে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। আবার তাপপ্রবাহ চলবে দেওঘর, সোনপুর, কালাহান্ডি, কন্ধমাল, নয়াগড়, রায়গড়া, ভদ্রক, বালেশ্বর, জগৎসিংহপুর, কেন্দ্রাপাড়া, মালকানগিরি, গঞ্জাম, গজপতি, নওরাংপুর এবং বারগড়ে।

পশ্চিমবঙ্গ এবং ওড়িশা ছাড়াও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে বিহার, ঝাড়খণ্ড, রায়লসীমা, কর্নাটক, তামিলনাড়ুতে। আগামী চার দিন ধরে এখানে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। পূর্ব এবং দক্ষিণ ভারতে যখন তাপপ্রবাহের দাপটে নাভিশ্বাস উঠছে, জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে। জম্মু-কাশ্মীর, লাদাখ এবং হিমাচলে ২৭-২৯ এপ্রিলের মধ্যে ১১৫.৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। আবার মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, এবং ছত্তীসগঢ়ে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে।

অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজ়োরাম এবং ত্রিপুরায় ১ মে পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও ২৯ এপ্রিল পর্যন্ত উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানাতেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE