Advertisement
৩০ মে ২০২৪
Retail Inflation

খুচরো পণ্যের মূল্যস্ফীতির হার কমেছে, বছরশেষের এক মাসে সবচেয়ে কম বাড়ল জিনিসের দাম

খুচরো পণ্যের মূল্যবৃদ্ধি সংক্রান্ত সরকারি তথ্য প্রকাশ্যে এসেছে। দেখা গিয়েছে, ডিসেম্বর মাসে মূল্যবৃদ্ধির হার কমেছিল বেশ খানিকটা। পাইকারি ব্যবসায় এই হার সবচেয়ে কম হয়েছিল ডিসেম্বরে।

মূল্যবৃদ্ধির হার তাৎপর্যপূর্ণ ভাবে কমেছে ২০২২ সালের শেষ কয়েক মাসে।

মূল্যবৃদ্ধির হার তাৎপর্যপূর্ণ ভাবে কমেছে ২০২২ সালের শেষ কয়েক মাসে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ২০:৫৪
Share: Save:

খুচরো পণ্যের মূল্যবৃদ্ধির হার তাৎপর্যপূর্ণ ভাবে কমেছে ২০২২ সালের শেষ কয়েক মাসে। খুচরো ব্যবসায় মূল্যবৃদ্ধির হার সবচেয়ে কম হয়েছিল ডিসেম্বরে। বছরের শেষ মাসটিতে মূল্যবৃদ্ধির হার ছিল ৫.৭২ শতাংশ। ২০২২ সালের নিরিখে যা সর্বনিম্ন।

বৃহস্পতিবার গত বছরের খুচরো পণ্যের মূল্যবৃদ্ধি সংক্রান্ত সরকারি তথ্য প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা গিয়েছে, ডিসেম্বর মাসে মূল্যবৃদ্ধির হার তুলনামূলক ভাবে কমেছিল বেশ খানিকটা।

মূলত, খাদ্যদ্রব্যের দাম কমে যাওয়ার কারণেই খুচরো পণ্যের বাজারে মূল্যবৃদ্ধির হার কমেছে। ডিসেম্বরের মূল্যবৃদ্ধির হার ৫.৭২ শতাংশে নেমে যাওয়ায়, পর পর ২ মাসে খুচরো মূল্যবৃদ্ধি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নির্ধারিত সহনসীমার মধ্যে চলে এসেছে। খাবারের সঙ্গে সঙ্গে নিয়ন্ত্রণে ছিল পানীয়ের দামও।

২০২২ সালের অক্টোবর মাসে খুচরো মূল্যস্ফীতির হার ছিল ৬.৭৭ শতাংশ। নভেম্বর মাসে তা কমে হয় ৫.৮৮ শতাংশ। এর পর ডিসেম্বরে ৫.৭২ শতাংশে নেমে হয় সর্বনিম্ন।

কনজিউমার প্রাইস ইনডেক্সে মুদ্রাস্ফীতি কমেছে গ্রামাঞ্চলেও। নভেম্বরে যে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.০৯ শতাংশ, ডিসেম্বর মাসে তা কমে হয় ৬.০৫ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retail Inflation Indian Economy Inflation rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE