Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Aditya Yadav

‘আমি নই, বদায়ূঁতে ভোটে লড়বে আমার ছেলে’, কাকা শিবপালের ঘোষণা! বিভ্রান্তি ভাইপো অখিলেশের দলে

নবরাত্রির দিনে বদায়ূঁতে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে আদিত্য মনোনয়ন জমা দেবেন বলেও জানিয়েছেন শিবপাল। কিন্তু এখনও অখিলেশের দল সরকারি ভাবে প্রার্থী বদলের কথা ঘোষণা করেনি।

বাঁ দিক থেকে: শিবপাল, অখিলেশ এবং আদিত্য।

বাঁ দিক থেকে: শিবপাল, অখিলেশ এবং আদিত্য। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ০৯:৫৮
Share: Save:

প্রায় দু’মাস আগে সমাজবাদী পার্টি (এসপি)-র সভাপতি অখিলেশ যাদবের বদায়ূঁ লোকসভা কেন্দ্রে দলের প্রার্থী হিসাবে তাঁর কাকা শিবপালের নাম ঘোষণা করেছিলেন। এসপির স্থানীয় নেতা-কর্মীরা প্রচারও শুরু করে দিয়েছিলেন। কিন্তু এ বার বেঁকে বসলেন শিবপাল স্বয়ং!

শিবপাল বুধবার জানিয়েছেন, তিনি নন, বদায়ূঁ লোকসভা কেন্দ্রে এসপির টিকিটে লড়বেন তাঁর ছেলে আদিত্য। এসপির প্রতিষ্ঠাতা প্রয়াত মুলায়ম সিংহ যাদবের ভাই বদায়ূঁতে দলের এক সভায় বলেন, ‘‘আমি নই, দলের প্রার্থী হিসাবে এখানে আমার ছেলে প্রতিদ্বন্দ্বিতা করবে। প্রথমে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে আমার নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু বদায়ূঁর মানুষ, বিশেষত যুবসমাজ চায়, আদিত্য ভোটে লড়ুক।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নবরাত্রির দিন বদায়ূঁতে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে আদিত্য মনোনয়ন জমা দেবেন বলেও জানিয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক শিবপাল। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে এখনও অখিলেশের দল সরকারি ভাবে প্রার্থী বদলের কথা ঘোষণা করেনি। আর তা নিয়েই তৈরি হয়েছে বিভ্রান্তি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০১৬ সালে অখিলেশ দলের অন্দরে তীব্র বিরোধিতার মুখে পড়েছিলেন। বাবা মুলায়ম এবং কাকা শিবপাল মিলে তাঁর ঘনিষ্ঠ রামগোপাল যাদবকে দল থেকে বহিষ্কার করেন। যা নিয়ে শিবপালের সঙ্গে বিবাদ চরমে উঠেছিল অখিলেশের।

ভাইপোর সঙ্গে মতবিরোধের জেরে ২০১৮ সালে শিবপাল তৈরি করেন প্রগতিশীল সমাজবাদী পার্টি (লোহিয়া)। ২০১৭-র বিধানসভা ভোটে ক্ষমতাচ্যুত হয় এসপি। এর পরে কাকা-ভাইপো আবার কাছাকাছি এসেছিলেন। ২০২২-এ বিধানসভা নির্বাচনের আগে বিবাদে ইতি টেনে অখিলেশের সঙ্গে হাত মেলান শিবপাল। এসপির প্রতীকে লড়ে যশবন্ত নগর থেকে জয়ী হন তিনি। কিন্তু তার পরেই রাষ্ট্রপতি ভোটে অখিলেশের সিদ্ধান্ত অমান্য করে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা ঘোষণা করেছিলেন শিবপাল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE