Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

SBI: সুখবর দিচ্ছে স্টেট ব্যাঙ্ক! পুজোর আগে কমে গেল সুদের বোঝা, সঙ্গে আরও সুবিধা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫১
কম হারের সুদে মিলবে গৃহঋণ।

কম হারের সুদে মিলবে গৃহঋণ।
প্রতীকী ছবি

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-এর থেকে যাঁরা গৃহঋণ নিতে চান, তাঁদের জন্য বড় সুযোগ এসে গেল। গ্রাহকদের সুদের চাপ অনেকটাই কমিয়ে দিল দেশের বৃহত্তম ব্যাঙ্ক। তবে এই হারে সুদের সুযোগ পেতে গেলে গ্রাহকের সিবিল স্কোর ভাল হতে হবে। বৃহস্পতিবার ব্যাঙ্ক যে বিজ্ঞপ্তি জারি করেছে, তাতে অবশ্য এই সস্তা সুদে ঋণ পাওয়ার জন্য কত সিবিল স্কোর চাই, তা উল্লেখ করা হয়নি।

শুধু সুদের হার কমানোই নয়, আরও অনেক সুবিধার কথা জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। এত দিন ৭৫ লাখ টাকার বেশি গৃহঋণ নিলে সুদ দিতে হত ৭.১৫ শতাংশ হারে। কিন্তু উৎসবের মাসে নতুন যে অফার স্টেট ব্যাঙ্ক দিচ্ছে তাতে যে কোন অঙ্কের ঋণের ক্ষেত্রেই সুদের হার হবে ৬.৭ শতাংশ। আর এর জন্য প্রসেসিং ফি বাবদ কিছুই দিতে হবে না।

ব্যাঙ্কের দাবি, এই উৎসব অফারে গ্রাহকের ৪৫ বেসিস পয়েন্টস (বিপিএস) বাঁচাতে পারবেন। হিসেব বলছে, কেউ যদি ৩০ বছরে শোধ যোগ্য ৭৫ লাখ টাকা ঋণ নেন, তবে গোটা সময়কালে ৮ লাখ টাকারও বেশি সুদ কম দিতে হবে। আরও একটি নতুন সুবিধা দিয়েছেন স্টেট ব্যাঙ্ক। এতদিন নিয়ম ছিল, যাঁরা বেতনভুক গ্রাহক তাঁদের তুলনায় ১৫ বিপিএস বেশি সুদ দিতে হত চাকরি করেন না এমন গ্রাহকদের। নতুন অফারে সেই ফারাকটাও থাকছে না। সকলেই ৬.৭ শতাংশ হারে সুদের সুযোগ নিতে পারবেন।

Advertisement

স্টেট ব্যাঙ্কের অন্যতম ম্যানেজিং ডিরেক্টর সই এস শেট্টি জানিয়েছেন, সাধারণ ভাবে সুদে ছাড় দেওয়ার ক্ষেত্রে নানা শর্ত থাকে। সর্বোচ্চ কত টাকা ঋণ নেওয়া যাবে, কিংবা গ্রাহক বেতনভুক চাকরিজীবী কিনা তা বিচার করা হয়। কিন্তু এ বার যে কোন পরিমাণ ঋণেই সুদে ছাড় মিলবে। গ্রাহকের পেশা অনুযায়ী সুদের হিসেবও রাখা হচ্ছে না।

আরও পড়ুন

Advertisement