Advertisement
০৪ মার্চ ২০২৪
Appointment of Judges

বিচারপতি নিয়োগ নিয়ে আবার শীর্ষ আদালতের প্রশ্ন কেন্দ্রকে, ১০ মাস ধরে পড়ে ৮০টি সুপারিশ!

২৬ জন বিচারপতির বদলি এবং একটি সংবেদনশীল হাই কোর্টে প্রধান বিচারপতি নিয়োগের সুপারিশও কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কলেজিয়ামে পৌঁছয়নি গত ১০ মাস ধরে!

SC says, transfer of 26 judges and the appointment of a Chief Justice in a ‘sensitive’ high court is pending

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৫
Share: Save:

বিচারপতি নিয়োগের প্রক্রিয়া নিয়ে টানাপড়েনের মধ্যেই আবার কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। বিচারপতি নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে কেন্দ্রের শ্লথতা নিয়ে মঙ্গলবার ক্ষোভ প্রকাশ করেছে বিচারপতি সঞ্জয় কউল এবং বিচারপতি শুধাংশু ধুলিয়ার বেঞ্চ।

দেশের বিভিন্ন হাই কোর্ট থেকে বিচারপতি পদে নিয়োগের জন্য ৮০টি নাম পাঠানো হয়েছিল কেন্দ্রের কাছে। কিন্তু গত ১০ মাস ধরে সেই তালিকা নরেন্দ্র মোদী সরকারের আইন মন্ত্রকের তরফে বিচারপতি নিয়োগের দায়িত্বপ্রাপ্ত সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে পাঠানো হয়নি। দুই বিচারপতির বেঞ্চ পর্যবেক্ষণে জানিয়েছে, এমন পরিস্থিতিতে বিচারপতি নিয়োগ নিয়ে সরকার এবং বিচারবিভাগের মধ্যে আবার সংঘাতের সম্ভাবনা রয়েছে।

২৬ জন বিচারপতির বদলি এবং একটি সংবেদনশীল হাই কোর্টে প্রধান বিচারপতি নিয়োগের সুপারিশও কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কলেজিয়ামে পৌঁছয়নি জানিয়ে বিচারপতি কউল মঙ্গলবার বলেন, ‘‘কতগুলি নাম কেন্দ্রের কাছে জমা পড়ার পরেও কলেজিয়ামে পৌঁছয়নি, সে তালিকা আমার কাছে রয়েছে।’’ দুই বিচারপতির বেঞ্চ এই গয়ংগচ্ছ মনোভাবের কারণ জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরমাণি এক সপ্তাহ সময় চান। শীর্ষ আদালত তাঁকে দু’সপ্তাহ সময় দিয়ে জানায়, আগামী ৯ অক্টোবর মামলার পরবর্তী শুনানি হবে।

প্রসঙ্গত গত এক বছরে বিচারপতি পদে সুপারিশ করা নাম নিয়ে কেন্দ্রীয় সরকারের টালবাহানায় একাধিক বার ক্ষোভ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় আইনমন্ত্রী পদে থাকাকালীন কিরেণ রিজিজু বিচারপতি নিয়োগের কলেজিয়াম ব্যবস্থার ‘স্বচ্ছতা’ নিয়ে প্রশ্ন তোলায় তাঁকে ভর্ৎসনাও করেছিল শীর্ষ আদালত। এই পরিস্থিতিতে কলেজিয়ামের সুপারিশ মানা নিয়ে মোদী সরকার টালবাহানা করে কি না, তা নিয়ে নতুন করে জল্পনা তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE