Advertisement
১৯ এপ্রিল ২০২৪
SC-ST Resolution

SC-ST Quota: সরকারি চাকরির পদোন্নতিতেও থাকছে তফসিলি সংরক্ষণ, পদক্ষেপ কেন্দ্রের

তফসিলি জাতি এবং তফসিলি জনজাতির জন্য সংরক্ষণের ব্যবস্থা রেখেই ৮,০৮৯ জন সরকারি কর্মচারী ও আধিকারিকের পদোন্নতির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১০:৩০
Share: Save:

তফসিলি জাতি (এসসি) এবং তফসিলি জনজাতির (এসটি) জন্য সরক্ষণের ব্যবস্থা রেখেই ৮,০৮৯ জন সরকারি কর্মচারী ও আধিকারিকের পদোন্নতির সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার। গত ছ’বছর ধরে আইনি টানাপড়েনের জেরে অধস্তন সচিব স্তর পর্যন্ত ওই কর্মী ও আধিকারিকদের পদোন্নতির বিষয়টি ঝুলে ছিল।

কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ দফতর সূত্রে জানানো হয়েছে, এর মোট ১,৭৩৪টি পদোন্নতির ক্ষেত্রে সংরক্ষণকে মাপকাঠি হিসেবে ধরা হয়নি। ৫,০৩২টি পদোন্নতি হয়েছে অসংরক্ষিত শ্রেণির প্রার্থীদের। ৭২৭ জন এসসি এবং ২০৭ জন এসটি কর্মী পদোন্নতির ক্ষেত্রে সংরক্ষণের সুবিধা পেয়েছেন। ৩৮৯টি পদোন্নতির ক্ষেত্রে কোনও তথ্য দেয়নি কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ দফতর।

একগুচ্ছ মামলার প্রেক্ষিতে ২০২০ সালে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, কর্মচারীদের পদোন্নতির ক্ষেত্রে সংরক্ষণ দেওয়া-না দেওয়ার বিষয়টি পুরোপুরি কেন্দ্র বা সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির এক্তিয়ারের মধ্যে পড়ে। কেন্দ্র বা রাজ্যগুলি সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করতেও বাধ্য নয় বলে জানানো হয়েছিল ওই রায়ে। সরকারি চাকরিতে তফসিলি জাতি, জনজাতিদের পদোন্নতিতে সংরক্ষণের ব্যাপারে নতুন করে মাপকাঠি তৈরির বিষয়ে কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে অনুমতি চাওয়া হলেও চলতি বছরের জানুয়ারিতে বিচারপতি নাগেশ্বর রাও, বিচারপতি সঞ্জীব খন্না এবং বিচারপতি বি আর গাভাইকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ তা খারিজ করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SC-ST Resolution quota Promotion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE