×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

খাপ নেতাদের সঙ্গে চায় বিজেপি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৯ ফেব্রুয়ারি ২০২১ ০৪:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পঞ্জাবের পুরভোটের ফলাফলে অশনি সংকেত দেখছে বিজেপি। আর তাই আগামী বছর পশ্চিম উত্তরপ্রদেশের নিজেদের গড় ধরে রাখতে মরিয়া দলীয় নেতৃত্ব। সিদ্ধান্ত হয়েছে, সেখানকার খাপ পঞ্চায়েত নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে নতুন কৃষি আইনের মাহাত্ম্য বোঝানো হবে। পাশাপাশি অন্যান্য রাজ্যের জাঠভূমেও ‘জনসম্পর্ক প্রচার অভিযান’ শুরু করতে চলেছে নরেন্দ্র মোদীর দল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জে পি নড্ডা পশ্চিম উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানের জাঠ সাংসদ, বিধায়ক এবং নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন দু’দিন আগেই দিল্লিতে বিজেপির সদর দফতরে। ছিলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরও। পরে উত্তরপ্রদেশের বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালিয়ান জানিয়েছেন, পশ্চিম উত্তরপ্রদেশের ২০ জন নেতার সঙ্গে কৃষি আইন নিয়ে কথা বলেছেন বিজেপি নেতৃত্ব।

সূত্রের খবর, যে ভাবে প্রায় প্রতিদিনই পশ্চিম উত্তরপ্রদেশে মহাপঞ্চায়েত বসছে, তাতে উদ্বিগ্ন বিজেপি নেতৃত্ব। এই সব সভায় ভিড়ও হচ্ছে প্রবল। জাঠ সম্প্রদায়ের মানুষ উপচে পড়ছেন সেখানে। বিভিন্ন খাপের নেতা, লোক জড়ো করছেন কৃষকদের সমর্থনে। স্থির হয়েছে বালিয়ানকে সামনে রেখে এর মোকাবিলা করা হবে। তার কারণ সঞ্জীব বালিয়ান জাঠদের সেই খাপের নেতা, যেটা রাকেশ টিকায়েতেরও খাপ। রাকেশ শেষ পর্যন্ত আরএলডি-র জাঠ নেতা অজিত সিংহদের সঙ্গেই যাবেন বলে আশঙ্কা বিজেপির।

Advertisement

গত কাল বিজেপির নতুন জাতীয় সহ-সভাপতি সৌদান সিংহ বালিয়ানের বাড়ি গিয়ে বৈঠক করেছেন। সেখানেও ডাকা হয়েছিল জাঠ নেতাদের। বৈঠকে স্থির হয়েছে, সঞ্জীব বালিয়ানই জনসম্পর্ক অভিযানের নেতৃত্ব দেবেন। বালিয়ানের কথায়, “খাপ নেতারা আমাদেরও নেতা। আমরা তাদের সঙ্গে দেখা করব ও বোঝাবার চেষ্টা করব।” বিজেপির কৌশল, দলীয় নেতাদের নিজেদের এলাকায় গিয়ে ছোট ছোট জমায়েত করে কৃষি আইনের সুফল বোঝানো। বিজেপির কিসান মোর্চার জাতীয় সভাপতি রাজকুমার চাহার জানাচ্ছেন, “কৃষি আইন ফিরিয়ে নেওয়ার প্রশ্নই ওঠে না। এই আন্দোলনে রাজনৈতিক দলগুলি ঢুকে ফায়দা নেওয়ার চেষ্টা করছে। আমরা চাষিদের সেটাই বোঝাব।”

অন্য দিকে গতকাল পঞ্জাবের পুরভোটে সাফল্যের পর উৎসাহিত কংগ্রেস এখন থেকেই আগামী বছর রাজ্যের বিধানসভা ভোটের প্রচার শুরু করছে। রাজ্যের দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেতা হরিশ রাওয়ত জানিয়েছেন, ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহই ভোটে দলের মুখ হবেন। পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি সুনীল জাখর জানিয়েছেন, ‘ক্যাপ্টেন ফর ২০২২’ লঞ্চ করা হয়েছে।

Advertisement