Advertisement
০৫ মার্চ ২০২৪
Keshari Nath Tripathi

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী প্রয়াত, বয়স হয়েছিল ৮৮ বছর

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী প্রয়াত। বয়স হয়েছিল ৮৮ বছর। রবিবার ভোর ৫টা নাগাদ উত্তরপ্রদেশের প্রয়াগরাজে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

কেশরীনাথ ত্রিপাঠী প্রয়াত।

কেশরীনাথ ত্রিপাঠী প্রয়াত। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ০৯:১৪
Share: Save:

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল তথা বর্ষীয়ান বিজেপি নেতা কেশরীনাথ ত্রিপাঠী প্রয়াত। বয়স হয়েছিল ৮৮ বছর। রবিবার ভোর ৫টা নাগাদ উত্তরপ্রদেশের প্রয়াগরাজে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত মাস থেকে হাসপাতালে ভর্তি ছিলেন কেশরীনাথ। তাঁর হাত ভেঙে গিয়েছিল। সেই সঙ্গে ছিল শ্বাসকষ্টজনিত সমস্যাও। সার্বিক ভাবে দুর্বল হয়ে পড়েছিলেন। বাংলার প্রাক্তন রাজ্যপালকে রাখা হয়েছিল আইসিইউতে। কিছুটা সুস্থ হওয়ার পর তাঁকে সম্প্রতি বাড়িতে আনা হয়েছিল। রবিবার ভোরে সেখানেই মৃত্যু হয় তাঁর।

গত বছরের ৮ ডিসেম্বর পা পিছলে শৌচাগারে পড়ে গিয়েছিলেন বাংলার প্রাক্তন রাজ্যপাল। তখনই তাঁর হাত ভেঙেছিল। তার পর থেকেই শরীর ভাল ছিল কেশরীনাথের। অত্যন্ত দুর্বল হয়ে পড়েছিলেন। সেই সঙ্গে শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছিল। প্রস্রাবের সমস্যাও ছিল। সেই পরিস্থিতিতে ৩০ ডিসেম্বর তাঁকে প্রয়াগরাজের সিভিল লাইনসের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। কয়েক সপ্তাহে হাসপাতালে ছিলেন।

দু’বার কোভিডে আক্রান্ত হয়েছিলেন বাংলার প্রাক্তন রাজ্যপাল। দু’বারই সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন।

১৯৩৪ সালের ১০ নভেম্বর ইলাহাবাদে জন্ম কেশরীনাথের। ২০১৪ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুলাই মাস পর্যন্ত তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপালের দায়িত্ব সামলেছেন। এ ছাড়া, অল্প সময়ের জন্য সামলেছেন বিহার, মেঘালয় ও মিজোরামের রাজ্যপালের দায়িত্বও। এ ছাড়া, দীর্ঘ সময় উত্তরপ্রদেশের মন্ত্রিসভার সদস্যও ছিলেন কেশরীনাথ।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার সকালে টুইট করে তিনি লি‌‌খেছেন, ‘‘কেশরীনাথ ত্রিপাঠী নিজের কাজ এবং জ্ঞানের দৌলতে সকলের শ্রদ্ধার পাত্র হয়ে উঠেছিলেন। সাংবিধানিক বিষয়ে তাঁর যথেষ্ট পারদর্শিতা ছিল। উত্তরপ্রদেশে বিজেপির সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। রাজ্যের উন্নয়নেও তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর মৃত্যুতে আমি শোকাহত। তাঁর পরিবার ও পরিজনকে আমার সমবেদনা জানাই।’’

শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটে তিনি লিখেছেন, ‘‘পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর প্রয়াণে আমি গভীর সমবেদনা জানাচ্ছি। তিনি এক জন মহান মানুষ ছিলেন। আমাদের দেশের জন্য তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। ওঁর আত্মার শান্তি কামনা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE