Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Adar Punawala

কোভিশিল্ড প্রস্তুতকারী পুনাওয়ালাকে এ বার ‘ওয়াই ক্যাটেগরি’র নিরাপত্তা দেবে কেন্দ্র

ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা ব্যবস্থায় সাধারণত সংশ্লিষ্ট ব্যক্তির নিরাপত্তার দায়িত্বে থাকেন কেন্দ্রীয় আধাসেনার ১১ জন নিরাপত্তা কর্মী।

আদর পুনাওয়ালা।

আদর পুনাওয়ালা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ২০:৪৯
Share: Save:

করোনা টিকা কোভিশিল্ড উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)-র মুখ্য কার্যনির্বাহী আধিকারিক (সিইও) আদর পুনাওয়ালাকে ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার। দেশের সবগুলি রাজ্যেই তিনি এই নিরাপত্তা পাবেন। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ঘটনাচক্রে, বুধবার বিকেলেই রাজ্যগুলির জন্য কোভিশিল্ডের দাম কমানোর কথা ঘোষণা করেন পুনাওয়ালা।

ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা ব্যবস্থায় সাধারণত সংশ্লিষ্ট ব্যক্তির নিরাপত্তার দায়িত্বে থাকেন সিআরপিএফ বা অন্য কেন্দ্রীয় আধাসেনার ১১ জন নিরাপত্তা কর্মী। তাঁদের মধ্যে এক বা দু’জন কমান্ডো। আগামী শনিবার থেকে দেশজুডে় শুরু হচ্ছে হচ্ছে তৃতীয় দফার টিকাকরণ অভিযান। তার আগে দেশের বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থার প্রধানকে ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত ‘তাৎপর্যপূর্ণ’ বলেই করছেন রাজনীতির কারবারিদের একাংশ।

সম্প্রতি, কোভিশিল্ড টিকার দাম নির্ধারণ নিয়ে সেরাম কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আপত্তি এসেছিল আরও কয়েকটি রাজ্যের তরফেও। নরেন্দ্র মোদী সরকার খোলা বাজারে টিকা বিক্রির ছাড়পত্র দেওয়ার পরে সেরাম কর্তৃপক্ষ জানিয়েছিলেন, খোলা বাজারে টিকা প্রতি ৬০০ টাকা নেওয়া হবে। রাজ্যকে বিক্রি করা হবে ৪০০ টাকায়। কেন্দ্রের থেকে আগের মতোই টিকা পিছু ১৫০ টাকা দাম নেওয়া হবে। এর পরেই প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখে মমতা প্রশ্ন তোলেন, ‘কেন্দ্র এবং রাজ্যগুলির জন্য টিকার দামে ফারাক কেন?’ এরপর বুধবার রাজ্যগুলির জন্য কোভিশিল্ড টিকার দাম ১০০ কমানোর কথা ঘোষণা করে পুনাওয়ালা বলেন, ‘‘৪০০ টাকার পরিবর্তে টিকা প্রতি ৩০০ টাকা দরে রাজ্যগুলিকে কোভিশিল্ড দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE