Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mecca Masjid

জ্ঞানবাপীর পর মক্কা, সেখানে ‘মক্কেশ্বর’ মহাদেবের মন্দিরের দাবি পুরীর শঙ্করাচার্যের

সম্প্রতি বারাণসী জেলা আদালত জ্ঞানবাপী মসজিদের ভিতরে ‘কার্বন ডেটিং’-এর আবেদন খারিজ হয়েছে। সেই আবহেই মক্কায় মক্কেশ্বর মহাদেবের মন্দির আছে বলে এ বার দাবি তুললেন পুরীর শঙ্করাচার্য।

শঙ্করাচার্য নিশ্চলানন্দ সরস্বতী।

শঙ্করাচার্য নিশ্চলানন্দ সরস্বতী। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১০:০১
Share: Save:

জ্ঞানবাপী নিয়ে বিতর্কের রেশ মিটতে না মিটতেই এ বার সৌদি আরবের মক্কায় শিবমন্দির আছে বলে দাবি উঠল। তা নিয়ে আলোচনার দাবিও জানালেন পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দ। রবিবার রাজস্থানে হিন্দু রাষ্ট্র নিয়ে আলোচনাসভায় এই দাবি তোলেন নিশ্চলানন্দ। যদিও এই দাবি যে এই প্রথম উঠল এমন নয়। নিশ্চলানন্দ নিজেই এর আগে এমন দাবি তুলেছেন। কিন্তু জ্ঞানবাপী নিয়ে বিতর্কের আবহে নিশ্চলানন্দের নতুন করে তোলা এই দাবি ঘিরে যথারীতি আলোচনা শুরু হয়ে গিয়েছে।

রবিবার রাজস্থানের একটি শহরে আয়োজিত হয়েছিল হিন্দু রাষ্ট্র নিয়ে আলোচনাসভা। সেখানে আমন্ত্রিত ছিলেন পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দও। সেখানেই তিনি বলেন, ‘‘কেবল জ্ঞানবাপী নিয়ে আলোচনা করলে হবে না। এ বার আমাদের মক্কা নিয়েও কথা বলা উচিত। সেখানে মক্কেশ্বর মহাদেবের মন্দির রয়েছে।’’ এখানেই অবশ্য থামেননি নিশ্চলানন্দ। তাঁর দাবি, ভারত নিজেকে ‘হিন্দু রাষ্ট্র’ বলে ঘোষণা করার সঙ্গে সঙ্গে বিশ্বের আরও অন্তত ১৫টি দেশ নিজেদের হিন্দু রাষ্ট্র ঘোষণা করবে। কোন কোন সেই দেশগুলি? পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দের দাবি— নেপাল, মরিশাস নিজেদের ‘হিন্দু রাষ্ট্র’ বলে ঘোষণায় রাজি।

সৌদি আরবের মক্কা মুসলিমদের সর্বশ্রেষ্ঠ তীর্থক্ষেত্র। প্রতি বছর লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসলিম মক্কাদর্শন করেন। সেখানে মহাদেবের মন্দির আছে বলে দাবি তুলে পুরীর শঙ্করাচার্য ‘বাজার গরম’ করতে চাইছেন বলে অনেকের ধারণা। অনেকে মনে করছেন, জ্ঞানবাপী নিয়ে বিতর্কের আবহে একেবারে খোদ মক্কা নিয়ে দাবি তুলে পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দ ‘খবরে’ থাকতে চাইছেন। তবে প্রাথমিক ভাবে তাঁর দাবি নিয়ে আলোচনা যে শুরু হয়েছে, তাতে কোনও সন্দেহ নেই।

প্রসঙ্গত, বেশ কয়েক মাস আগে আগরার তাজমহলকে শিবের আলয় ‘তেজো মহালয়’ বলে দাবি তুলে সেখানে অভিযান করেছিলেন হিন্দু ধর্মাবলম্বীদের একাংশ। তার পর থেকে অবশ্য বিষয়টি থিতিয়ে গিয়েছে। জ্ঞানবাপী বিতর্কের আবহে সেটি আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে অনেকে মনে করছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র বারাণসীর জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ আছে বলে দাবি করে বিতর্ক শুরু হয়েছিল। মুসলিম পক্ষ দাবি করে, ‘শিবলিঙ্গ’ বলে যা দাবি করা হচ্ছে, তা আসলে একটি ফোয়ারার ভাঙা অংশ। ক্রমশ বিতর্ক পৌঁছয় আদালতে। সম্প্রতি বারাণসী জেলা আদালত মসজিদের ভিতরে ‘কার্বন ডেটিং’-এর আবেদন খারিজ করে দিয়েছে। যার ফলে হিন্দু পক্ষ খানিকটা ধাক্কা খেয়েছে। সেই আবহেই মক্কায় মক্কেশ্বর মহাদেবের মন্দির আছে বলে দাবি তুলেছেন পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mecca Masjid puri Shankaracharya Gyanvapi Masjid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE