Advertisement
১৮ জুন ২০২৪
Veer Savarkar

‘কংগ্রেসের সঙ্গে জোট চাই, তবে সাভারকর, হিন্দুত্বে আপস নয়’, বললেন শিবসেনা নেতা সঞ্জয়

ভারত জোড়ো যাত্রার ফাঁকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী সাংবাদিক বৈঠক নিশানা করেছিলেন সাভারকরকে। তার পরেই প্রকাশ্যে রাহুলের মন্তব্যের বিরোধিতা করেন উদ্ধব ঠাকরে।

সাভারকর বিতর্কে এ বার হিন্দুত্বের সওয়াল শিবসেনা নেতা সঞ্জয় রাউতের।

সাভারকর বিতর্কে এ বার হিন্দুত্বের সওয়াল শিবসেনা নেতা সঞ্জয় রাউতের। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৭:০১
Share: Save:

বিনায়ক দামোদর সাভারকরকে নিয়ে বিতর্কে যেন ভাঙন না ধরে মহাবিকাশ আঘাড়ী জোটে। মঙ্গলবার এই বার্তা দিলেন শিবসেনার উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন গোষ্ঠীর নেতা সঞ্জয় রাউত। তিনি বলেন, ‘‘প্রতিটি ইস্যুতে আমরা কংগ্রেসের সঙ্গে সহমত না-ও হতে পারি। কিন্তু মৌলিক আদর্শগত পার্থক্য সত্ত্বেও জোট হয়। এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে আমাদের জোট সে রকমই।’’

সঞ্জয় জানিয়েছেন, জোটে থাকতে গেলে কিছু আপস করতে হয়। তবে হিন্দুত্বের প্রশ্নে যে উদ্ধবের দল কোনও আপস করবে না, তা স্পষ্ট করেছেন তিনি। সঞ্জয় বলেন, ‘‘আমরা হয়তো প্রতিটি ক্ষেত্রে কংগ্রেসের সঙ্গে একমত না-ও হতে পারি। কিন্তু এমন কিছু বিষয় আছে যেগুলি নিয়ে শিবসেনা আপস করতে পারে না। বীর সাভারকর এবং হিন্দুত্বের প্রশ্নে কোনও আপস করা হবে না।’’

গত সপ্তাহে ভারত জোড়ো যাত্রার ফাঁকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী সাংবাদিক বৈঠকে নিশানা করেছিলেন সাভারকরকে। তিনি বলেন, ‘‘সাভারকর ব্রিটিশদের সাহায্য করেছিলেন। উনি ইংরেজদের চিঠি লিখে বলেছিলেন, স্যর, আমি আপনাদের চাকর হয়ে থাকতে চাই। যখন উনি চিঠিতে সই করছেন, তখন এর পিছনে কী কারণ ছিল? ভয়। উনি ব্রিটিশদের ভয় পেয়েছিলেন।’’ ওই মন্তব্যের পরেই উদ্ধব জানিয়ে দেন তিনি রাহুলের সঙ্গে একমত নন। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠী এবং বিজেপির তরফে কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে শিবসেনাকে কটাক্ষও করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE