Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

তুষারপাত উত্তর ভারতে, কোভিড কাটিয়ে ঘুরে দাঁড়ানোর আশায় পর্যটন শিল্প

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ নভেম্বর ২০২০ ১৪:০৬
কেদারনাথে তুষারপাত, উচ্ছ্বসিত পর্যটকরা। ছবি: পিটিআই

কেদারনাথে তুষারপাত, উচ্ছ্বসিত পর্যটকরা। ছবি: পিটিআই

সারা দেশের মতোই কোভিডের ধাক্কায় ধুঁকছে উত্তর ভারতের পর্যটন শিল্প। সেই পরিস্থিতি থেকে শীতে ঘুরে দাঁড়ানোর আশা করছে হোটেল-লজ থেকে পর্যটনের সঙ্গে যুক্ত বিভিন্ন ব্যবসা। এমন পরিস্থিতিতে মরসুমের শুরুতেই উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় তুষারপাতে সেই আশা আরও বাড়ছে। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায় সোমবার ফের বরফ পড়েছে।

অন্য দিকে আজ সোমবার থেকেই এ বছরের জন্য বন্ধ হচ্ছে কেদারনাথ মন্দির। ভারী তুষারপাতের মধ্যেই সমাপ্তি অনুষ্ঠানে যোগ দেন উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী যথাক্রমে যোগী আদিত্যনাথ এবং ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত। শীতের জন্য উত্তরকাশীতে গঙ্গোত্রী মন্দির বন্ধ হয়েছে রবিবার। আজ সোমবার কেদারনাথের পর ১৯ নভেম্বর বন্ধ হবে বদ্রীনাথ মন্দির।

Advertisement

উত্তরাখণ্ডের বিভিন্ন এলাকায় তুষারপাত শুরু হয়েছে। তার মধ্যে কোনও কোনও এলাকা প্রথম তুষারপাতও দেখেছে। রুদ্রপ্রয়াগের চোপতায় যেমন সোমবারই প্রথম বরফ পড়েছে। তাতে উচ্ছ্বসিত পর্যটকরা। চামোলি জেলার বদ্রীনাথ মন্দির সংলগ্ন এলাকা ঢাকা পড়েছে বরফের চাদরে।


আরও পড়ুন: এখনও উদাসীন! গাঁধীদের টার্গেট করে প্রকাশ্যে আবার বিস্ফোরক সিব্বল

আরও পড়ুন: দলের বক্তব্য বলার জন্য বিভিন্ন নেতার সাপ্তাহিক ‘রস্টার’ বেঁধে দিল তৃণমূল

উত্তরের আর এক রাজ্য হিমাচল প্রদেশেও এ দিন বরফ পড়েছে বিভিন্ন জায়গায়। সিমলার কুফরি এলাকায় পর্যটকরাও উপভোগ করেছেন বরফের সৌন্দর্য। এ ছাড়া মন্ধোল জেলার একাধিক গ্রাম ঢাকা পড়েছে সাদা চাদরে। জম্মু-কাশ্মীর উপত্যকার পিরপঞ্জাল পর্বতের বিস্তীর্ণ অংশেও ভারী তুষারপাত দেখা গিয়েছে। তার জেরে বন্ধ করে দেওয়া হয়েছে জম্মুর মুঘল রোড। এ ছাড়া বন্ধ রাখতে হয়েছে জম্মু-শ্রীনগর হাইওয়ে জওহর টানেলের কাছে। জম্মু-কাশ্মীরের সিন্থন গিরিপথে ১০ জন স্থানীয় বাসিন্দা আটকে পড়েছিলেন তুষারপাতে। তাঁদের উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন।


আরও পড়ুন

More from My Kolkata
Advertisement