Advertisement
০৫ মে ২০২৪
taliban

Taliban: তালিবানে যোগ দিতে ভারত হয়ে আফগানিস্তানে পাড়ি দিতে চায় কয়েকজন বাংলাদেশি, সতর্ক করল ঢাকা

সূত্রের খবর, ভারত হয়ে আফগানিস্তানে পৌঁছতে চেষ্টা করতে পারেন ওই যুবকরা। কারণ তাঁরা মনে করেন, ভারত হয়ে গেলে ভিসা পাওয়া অনেক সহজ হবে।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ২১:২১
Share: Save:

বাংলাদেশের বেশ কয়েকজন যুবক ভারত হয়ে যেতে পারেন আফগানিস্তানে। যোগ দিতে পারেন তালিবান শিবিরে। ঢাকা এই তথ্য দেওয়ার পর চরম সতর্কতা জারি হয়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত জুড়ে। ঢাকার পুলিশ কমিশনার বলেছিলেন, ‘‘বেশ কয়েকজন যুবক যে কোনও মূল্যে আফগানিস্তানে পৌঁছতে মরিয়া হয়ে উঠেছে। আমরা এখনও তাঁদের সংখ্যা বা পরিচয় না জানতে পারিনি।’’ সূত্রের খবর, ভারত হয়ে আফগানিস্তানে পৌঁছতে চেষ্টা করতে পারেন ওই যুবকরা। কারণ তাঁরা মনে করেন, ভারত হয়ে গেলে ভিসা পাওয়া অনেক সহজ কাজ হবে।

সীমান্তরক্ষী বাহিনীর দক্ষিণবঙ্গের ডিআইজি এসএস গুলেরিয়া বলেছেন, ‘‘আমাদের বাহিনী সবসময়ই সতর্ক রয়েছে। যদিও এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।’’ তিনি জানিয়েছেন, ইতিমধ্যে বাংলাদেশের তরফ থেকে তাঁদের সতর্ক করা হয়েছে। বাংলাদেশের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। এখনও কোনও সূত্রে বাংলাদেশি নাগরিকদের আফগানিস্তানে যাওয়ার খবর নেই।

একদল বাংলাদেশের যুবক আফগানিস্তানে তালিবানের শাসন প্রতিষ্ঠা হওয়ায় নতুন করে উদ্বুদ্ধ হয়েছে বলেও জানিয়েছে শেখ হাসিনা সরকার। তালিবানও তাদের দলে যোগ দিতে আবেদন করেছে। ভারতের সীমান্তরক্ষী বাহিনীর তরফ থেকে বলা হয়েছে, ‘‘বাংলাদেশের একাধিক চরমপন্থী সংগঠন তালিবান ক্ষমতা দখল করায় আনন্দিত হয়েছে। দীর্ঘদিন ধরে বাংলাদেশের প্রশাসন এদের গতিবিধি বাড়তে দেয়নি। তবে বর্তমানে এরা নতুন করে তালিবানের সঙ্গে যোগাযোগ তৈরি করার চেষ্টা চালাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban BSF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE