Advertisement
১১ মে ২০২৪
Vande Mataram

ফোন ধরে ‘হ্যালো’ নয়, বাধ্যতামূলক হল ‘বন্দে মাতরম’ বলা, কোন রাজ্য জারি করল এমন নির্দেশ?

নির্দেশে বলা হয়েছে, সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত কোনও প্রতিষ্ঠানের কর্মী ল্যান্ডলাইন বা মোবাইলে ফোন ধরলে ‘হ্যালো’ বলতে পারবেন না। তাঁকে কথা শুরু করতে হবে ‘বন্দে মাতরম’ বলে।

নয়া নির্দেশ মহারাষ্ট্র সরকারের।

নয়া নির্দেশ মহারাষ্ট্র সরকারের। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মুম্বই শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১১:০৭
Share: Save:

ফোন ধরে আর ‘হ্যালো’ বলা যাবে না। তার বদলে বলতে হবে, ‘বন্দে মাতরম’। রাজ্যের সরকারি কর্মী, আধিকারিক এবং সরকারি সাহায্যপ্রান্ত প্রতিষ্ঠানের কর্মীদের জন্য এ বার থেকে এমনই নির্দেশ জারি করল মহারাষ্ট্র সরকার। শনিবার প্রশাসনের তরফে ওই আদেশনামা জারি করা হয়েছে।

নির্দেশে বলা হয়েছে, সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত কোনও প্রতিষ্ঠানের কর্মী ল্যান্ডলাইন বা মোবাইলে ফোন ধরলে ‘হ্যালো’ বলতে পারবেন না। তাঁকে কথা শুরু করতে হবে ‘বন্দে মাতরম’ বলে। এমনকি যাঁরা তাঁদের সঙ্গে দেখা করতে আসবেন তাঁদেরও ‘বন্দে মাতরম’ বলেই কথা শুরু করতে হবে। ওই আদেশে আরও বলা হয়েছে, ‘হ্যালো’ শব্দটি পাশ্চাত্য সংস্কৃতির পরিচায়ক এবং তা ‘শুকনো’ অভিবাদন মাত্র। ওই শব্দটি কোনও ‘ভালবাসা’ জাগিয়ে তোলে না। অন্যদেরও ‘বন্দে মাতরম’ বলে ফোন ধরার বা কথাবার্তা শুরু করার জন্য উদ্বুদ্ধ করতেও বলা হয়েছে ওই নির্দেশে।

এর আগে মহারাষ্ট্র সরকারের সংস্কৃতি বিষয়ক দফতরের মন্ত্রীর দায়িত্ব পেয়েই ‘বন্দে মাতরম’ বলার পক্ষে সওয়াল করেছিলেন সুধীর মুঙ্গানতিওয়ার। এমন নির্দেশ রাজ্য সরকারের তরফে জারি করা হবে বলেও জানিয়েছিলেন তিনি। সুধীর বলেন, বলেন, ‘‘হ্যালো একটি ইংরেজি শব্দ। ইংরেজি শব্দ আমাদের পরিত্যাগ করা উচিত। ‘বন্দে মাতরম’ একটা অনুভুতি যা প্রত্যেক ভারতীয়ের কাছে গুরুত্বপূর্ণ। আমরা স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন করছি। তাই আমি চাই, সরকারি কর্মী এবং আধিকারিকরা ফোন ধরে এখন থেকে হ্যালোর পরিবর্তে ‘বন্দে মাতরম’ বলবেন।’’ শনিবার জারি হল সেই আদেশই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Mataram Hello maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE