Advertisement
২৫ জুন ২০২৪
Madrasa

শুক্রবারের বদলে রবিতে মাদ্রাসার সাপ্তাহিক ছুটি? জানুয়ারিতে সিদ্ধান্ত আদিত্যনাথের রাজ্যে

উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ইফতিকার আহমেদ জাভেজ জানিয়েছেন বোর্ডের পরবর্তী বৈঠকে এই প্রস্তাবের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

উত্তরপ্রদেশের সরকারি সাহায্য়প্রাপ্ত মাদ্রাসার সাপ্তাহিক ছুটির দিন বদলানোর উদ্যোগ।

উত্তরপ্রদেশের সরকারি সাহায্য়প্রাপ্ত মাদ্রাসার সাপ্তাহিক ছুটির দিন বদলানোর উদ্যোগ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ২০:৫৫
Share: Save:

শুক্রবারের বদলে রবিবার সাপ্তাহিক ছুটির দিন করার জন্য প্রস্তাব পেশ করা হল উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডে। বুধবার সে রাজ্যের রাজধানী লখনউয়ে বোর্ডের বৈঠকে সরকারি সাহায্যপ্রাপ্ত কয়েকটি মাদ্রাসার প্রতিনিধি এবং সরকারি তরফে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ইফতিকার আহমেদ জাভেজ সংবাদ সংস্থা পিটিআই-কে বুধবার বিকেলে বলেন, ‘‘জানুয়ারি মাসে বোর্ডের পরবর্তী বৈঠকে এই প্রস্তাবের বিষয়ে আলোচনা এবং সিদ্ধান্ত হবে।’’ এরই মধ্যে যোগী আদিত্যনাথের রাজ্যের মাদ্রাসা শিক্ষকদের সংগঠন শুক্রবারের বদলে রবিবার সাপ্তাহিক ছুটির প্রস্তাবের বিরোধিতা করছে। সংগঠনের সম্পাদক দিওয়ান সাহিব জমান বলেন, ‘‘দীর্ঘ দিন ধরেই মাদ্রাসায় শুক্রবারের ছুটির ঐতিহ্য রয়েছে। তা ভাঙা উচিত নয়।’’

সরকারি সূত্রের খবর, মাদ্রাসা শিক্ষা বোর্ডের তরফে রবিবার সাপ্তাহিক ছুটির দিন করার সিদ্ধান্ত হলে, ‘উত্তরপ্রদেশ নন-গভর্নমেন্ট আরবি অ্যান্ড ফার্সি স্বীকৃতি প্রশাসন ও পরিষেবা বিধি-২০১৬’-র প্রয়োজনীয় সংশোধন করার প্রক্রিয়া শুরু হবে। প্রসঙ্গত, এর আগে বিজেপি শাসিত রাজ্য অসমে সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসায় রবিবার সাপ্তাহিক ছুটির দিন চালু হয়েছে।

সম্প্রতি উত্তরপ্রদেশের মাদ্রাসাগুলিতে দশেরা এবং বড়দিনে ছুটি চালু করেছে আদিত্যনাথের সরকার। উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকে প্রতিটি মাদ্রাসার দৈনিক প্রার্থনায় পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের বাধ্যতামূলক ভাবে জাতীয় সঙ্গীত গাওয়ার প্রস্তাবও পাশ হয়েছে। নতুন বছরে সিদ্ধান্ত হবে শুক্রবারের সাপ্তাহিক ছুটি বদলানোর বিষয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE