Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Charles Sobhraj

‘বিকিনি কিলার’ চার্লস শোভরাজের মুক্তি ১৯ বছর পর? আর্জি মঞ্জুর নেপালের সুপ্রিম কোর্টে

১৯৯৭ সালে ভারতের জেল থেকে মুক্তি পেয়েছিলেন শোভরাজ। পরে নেপালে গেলে তাঁকে গ্রেফতার করা হয়। কাঠমান্ডুতে দুই পর্যটককে খুনের পুরনো মামলা দোষী সাব্যস্ত হয়ে যাবজ্জীবন জেলের সাজা পান।

‘বিকিনি কিলার’ চার্লস শোভরাজ নেপালের জেল থেকে মুক্তি পেতে পারেন।

‘বিকিনি কিলার’ চার্লস শোভরাজ নেপালের জেল থেকে মুক্তি পেতে পারেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৯:২০
Share: Save:

নেপালের জেল থেকে মুক্তি পেতে চলেছেন ‘বিকিনি কিলার’ চার্লস শোভরাজ। বুধবার সে দেশের সুপ্রিম কোর্ট ১৯ বছর ধরে জেলবন্দি এই ফরাসি অপরাধীকে মুক্ত করার নির্দেশ দিয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে।

সত্তরের দশক এবং আশির দশকের গোড়ায় তাইল্যান্ড-সহ বিভিন্ন দেশে মহিলা পর্যটকদের মাদক খাইয়ে খুনের অভিযোগ রয়েছে শোভরাজের বিরুদ্ধে। তাঁর অধিকাংশ শিকারের পরনেই নাকি থাকত বিকিনি। খুনের ধরন দেখে শোভরাজকে বলা হত ‘দ্য স্‌প্লিটিং কিলার’। হত্যাকাণ্ডের পরে সরীসৃপের মতো মসৃণ পথে পালানোর কায়দা তাকে নাম দিয়েছিল ‘দ্য সারপেন্ট’।

বিশ্বের অপরাধ মানচিত্রে অন্যতম কুখ্যাত এই ‘সিরিয়াল কিলার’ দিল্লিতে ৩ পর্যটককে বিষ খাওয়ানোর অপরাধে ভারতের তিহাড় জেলেও ছিলেন দীর্ঘ দিন। একাধিক ভাষায় পারদর্শী শোভরাজ তার সুদর্শন চেহারা এবং আকর্ষণীয় ব্যক্তিত্বকে কাজে লাগাতেন ‘শিকার’কে বাগে আনতে। একাধিক বার জেল থেকে পালানোর অভিযোগও উঠেছে শোভরাজের বিরুদ্ধে। ১৯৮৬ সালে তিহাড় থেকেও পালিয়েছিলেন তিনি। কিন্তু কিছু দিন পরেই গোয়ার এক রেস্তরাঁ থেকে তাঁকে গ্রেফতার করা হয়।

১৯৯৭ সালে ভারত থেকে মুক্তি পেয়ে ফ্রান্সে গিয়েছিলেন শোভরাজ। এর পর নেপালে গেলে তাঁকে গ্রেফতার করা হয়। ১৯৭৫ সালে কাঠমান্ডুতে দুই পর্যটককে খুনের মামলায় শোভরাজকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন জেলের সাজা দিয়েছিল নেপালের আদালত। সে দেশের সুপ্রিম কোর্ট প্রায় দু’দশক জেলবন্দি শোভরাজের মুক্তির আবেদন মঞ্জুর করল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Charles Sobhraj Nepal Jail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE