Advertisement
০৬ মে ২০২৪
Supreme Court

আদালতকে এত হালকা ভাবে নিচ্ছেন! সুপ্রিম কোর্টের ভর্ৎসনা যোগী সরকারকে, সঙ্গে জরিমানা

জোর করে তাঁর জমি অধিগ্রহণ করে নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। এই অভিযোগে জৌনপুরের এক মহিলা দ্বারস্থ হয়েছিলেন ইলাহাবাদ হাই কোর্ট। ২০১৯ সালের মে মাসে জমি সংক্রান্ত এই মামলার শুনানি হয়।

মামলাকারী উত্তরপ্রদেশ সরকারকে ১ লক্ষল টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট।

মামলাকারী উত্তরপ্রদেশ সরকারকে ১ লক্ষল টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৮:০৬
Share: Save:

সুপ্রিম কোর্টে ভর্ৎসিত উত্তরপ্রদেশ সরকার। ইলাহাবাদ হাই কোর্টের একটি রায়কে চ্যালেঞ্জ করে ১,১৭৩ দিন পর মামলা করায় জরিমানাও করল শীর্ষ আদালত। যোগী আদিত্যনাথের সরকারকে সুপ্রিম কোর্টের মন্তব্য, ‘‘আদালতকে এত হালকা ভাবে নেওয়া যায় না।’’

জোর করে তাঁর জমি অধিগ্রহণ করে নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। এই অভিযোগে জৌনপুরের এক মহিলা দ্বারস্থ হয়েছিলেন ইলাহাবাদ হাই কোর্টের। ২০১৯ সালের মে মাসে জমি সংক্রান্ত এই মামলার শুনানি হয়। রায়ে মামলাকারী ওই মহিলাকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয় হাই কোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে এত দিন পরে সুপ্রিম কোর্টে মামলা করে সরকার।

মঙ্গলবার ওই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, আদালতকে খুব হালকা ভাবে নিয়েছে সরকার পক্ষ। এটা সমীচীন নয়। তা ছাড়া আবেদনে বেশ কিছু বিচ্যুতি রয়েছে বলেও জানায় বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং বিচারপতি হৃষীকেশ রায়ের ডিভিশন বেঞ্চ। এর পর কেন ১,১৭৩ দিন পর আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে এল উত্তরপ্রদেশ সরকার, তা নিয়ে প্রশ্ন করা হয়। আদালতের কথায়, এই ধরনের অনুশীলন সম্পূর্ণ ভাবে বর্জনীয়। মামলাকারীকেও জরিমানা করার প্রয়োজন রয়েছে। এর পর সরকারকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court UP Govt Uttar Pradesh Yogi Govt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE