Advertisement
২৭ এপ্রিল ২০২৪
One Nation One Ration Card

One Nation, One Ration: ‘এক দেশ, এক রেশন কার্ড’ ৩১ জুলাইয়ের মধ্যে, রাজ্যগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

অসংগঠিত এবং পরিযায়ী শ্রমিকদেরর নাম যাতে দ্রুত অন্তর্ভুক্ত করা হয় সে বিষয়েও কেন্দ্রকে পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১২:০৭
Share: Save:

সব রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যগুলোকে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে তা কার্যকর করতে হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। একই সঙ্গে পরিযায়ী শ্রমিকদের নথিভুক্তকরণের জন্য কেন্দ্রকে সেই সংক্রান্ত পোর্টাল তৈরির নির্দেশ দিল আদালত।

নতুন এই প্রকল্পের ফলে দেশের যে কোনও প্রান্তে থাকা পরিযায়ী শ্রমিকরা রেশন পাওয়া থেকে বঞ্চিত হবেন না। অসংগঠিত ক্ষেত্রে কাজ করা শ্রমিক এবং পরিযায়ী শ্রমিকদেরর নাম যাতে দ্রুত অন্তর্ভুক্ত করা হয় সে বিষয়েও কেন্দ্রকে পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

সমাজকর্মী হর্ষ মান্দর, অঞ্জলি ভরদ্বাজ এবং জগদীপ ছোকরের একটি পিটিশন দাখিল করেছিলেন। মঙ্গলবার সেই মামলাটি সুপ্রিম কোর্টে ওঠে। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে গঠিত বেঞ্চে মামলাটি উঠলে তখনই ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দেয় আদালত। পিটিশনে বলা হয়েছিল, পরিযায়ী শ্রমিকরা যাতে রেশন এবং খাদ্য নিরাপত্তা থেকে বঞ্চিত না হন সে বিষয়টায় নজর দেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India One Nation One Ration Card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE