Advertisement
২৪ এপ্রিল ২০২৪
EVM

জনপ্রিয়তা কুড়োনোর জায়গা আদালত নয়! ইভিএম-নিয়ন্ত্রণ মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

বিচারপতি সংশ্লিষ্ট পক্ষের আইনজীবীকে প্রশ্ন করেন, ‘‘আপনার মক্কেল কি জানেন, লোকসভা ভোটে সারা দেশে কত জন ভোটাধিকার প্রয়োগ করেন? এটা একটা বিরাট প্রক্রিয়া।’’

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ২১:১৭
Share: Save:

আদালত জনপ্রিয়তা কুড়ানোর জায়গা নয়। নির্বাচন কমিশন নয়, বাইরের কোনও সংস্থা ‘ইলেক্ট্রনিক ভোটিং মেশিন’ (ইভিএম) নিয়ন্ত্রণ করে, এই দাবি নিয়ে আদালতে মামলা করেছিল একটি রাজনৈতিক দল। সেই মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

বিচারপতি এস কে কল এবং বিচারপতি এএস ওকার ডিভিশন বেঞ্চ বলে, ‘‘দশ বছরেরও বেশি সময় ধরে আমাদের দেশে ইভিএম ব্যবহার চলছে। তাতে মাঝেমধ্যে বিভিন্ন অভিযোগও ওঠে। কিন্তু এই আবেদনটি শুনে মনে হচ্ছে, নির্বাচকমণ্ডলীর আশীর্বাদ না পেয়ে হতাশ হয়ে এখন আদালতে আবেদন করে জনপ্রিয়তা কুড়োনোর চেষ্টা হচ্ছে।’’

মামলাকারী মধ্যপ্রদেশের জন বিকাশ পার্টিকে ৫০ হাজার টাকা জরিমানাও করেছে শীর্ষ আদালত। সেই টাকা চার সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টের গ্রুপ- সি কর্মীদের সংগঠনকে জমা দিতে হবে বলেও জানিয়েছে ডিভিশন বেঞ্চ।

মামলাকারীর দাবি ছিল, যে ইভিএম নিয়ন্ত্রণ করার কথা নির্বাচন কমিশনের, তার নিয়ন্ত্রণ থাকে কোনও একটি বেসরকারি সংস্থার হাতে। এই আবেদন শোনার পর এক বিচারপতি সংশ্লিষ্ট পক্ষের আইনজীবীকে প্রশ্ন করেন, ‘‘আপনার মক্কেল কি জানেন, লোকসভা ভোটে সারা দেশে কত জন ভোটাধিকার প্রয়োগ করেন? এটা একটা বিরাট প্রক্রিয়া।’’ এই মৌখিক পর্যবেক্ষণের পরই আবেদনটি খারিজ করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EVM Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE