Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Supreme Court

ছত্তীসগঢ়ে আবগারি দুর্নীতির তদন্তে আপাতত কঠোর পদক্ষেপ করতে পারবে না ইডি, নির্দেশ সুপ্রিম কোর্টের

মঙ্গলবার মৌখিক নির্দেশে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ছত্তীসগঢ়ে আবগারি দুর্নীতির মামলায় এখনই কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না ইডি। আপাতত তদন্ত সংক্রান্ত সমস্ত কাজ স্থগিত রাখতে বলা হয়েছে।

Supreme Court stays enforcement directorate probe in Chhatishgarh liquor irregularities case

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৮:১২
Share: Save:

চলতি বছরের শেষেই ছত্তীসগঢ়ে বিধানসভা নির্বাচন। তার আগে সে রাজ্যের রাজনীতি উত্তপ্ত হয়েছিল আবগারি দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে। আবগারি দুর্নীতির মামলায় এত দিন সেখানে তদন্ত করছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। মঙ্গলবার একটি মৌখিক নির্দেশে সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই মামলায় ইডি এখনই কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না। আপাতত তদন্ত সংক্রান্ত সমস্ত কাজ স্থগিত রাখতে বলা হয়েছে তদন্তকারী সংস্থাটিকে।

ইডিকে অন্তর্বর্তিকালীন এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালতের বিচারপতি সঞ্জয় কিসান কাউল এবং সুধাংশু ধুলিয়ার বেঞ্চ। এই মামলায় আর্থিক তছরুপের অভিযোগ উঠেছিল সে রাজ্যের আইএএস আধিকারিক অনিল তুতেজা এবং তাঁর পুত্র যশ তুতেজার বিরুদ্ধে। কিন্তু ইডির বিরুদ্ধে অভিযোগ তুলে তুতেজারা জানান, তাঁদের ইচ্ছাকৃতভাবে হেনস্থা করা হচ্ছে। এই বিষয়ে তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। কংগ্রেসের তরফেও অভিযোগ তোলা হয় যে, মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলকে ২০০০ কোটি টাকার দুর্নীতিতে জড়ানোর জন্য আবগারি দফতরের কর্মীদের উপর মানসিক চাপ তৈরি করছে ইডি।

মঙ্গলবার তুতেজাদের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভি এবং কপিল সিব্বল। অন্য দিকে ইডির হয়ে সওয়াল করেন অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু। কংগ্রেস শাসিত ছত্তীসগঢ়ে আবগারি দুর্নীতিতে শাসক দলের নেতারা যুক্ত রয়েছেন বলে অভিযোগ তোলে বিজেপি। অন্য দিকে বিজেপির বিরুদ্ধে তদন্তকারী সংস্থাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করার অভিযোগ তোলে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE