Advertisement
১৬ এপ্রিল ২০২৪
weather

Weather: শীতের কামড় সামলে মার্চেই গরমে হাঁসফাঁস দিল্লি, মুম্বই! হলুদ সতর্কতা জারি গুজরাতে

মৌসম ভবন সূত্রে জানানো হয়েছে, ১৮ মার্চ পর্যন্ত দিল্লির তাপমাত্রা বাড়বে। এই সময় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬-৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এই সময়ে হালকা হাওয়াও চলবে। ফলে সামান্য স্বস্তি মিলবে গরমের হাত থেকে। তবে ১৯ মার্চের পর থেকেই ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে পূর্বাভাস মৌসম ভবনের।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৫:২১
Share: Save:

শীতের কামড়ে ঘায়েল হওয়ার পর মার্চ মাস পড়তেই এ বার গরমের মার শুরু পশ্চিম এবং উত্তর ভারতের বেশি কিছু রাজ্যে। শুধু তাই নয়, আগামী দিনে তাপপ্রবাহের মতো পরিস্থিতির মুখোমুখি হতে পারে মহারাষ্ট্র, গুজরাত, রাজস্থান এবং দিল্লি-সহ দেশের বেশ কয়েকটি রাজ্য। এমনই সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন।

মার্চ মাস পড়তেই অস্বাভাবিক গরম পড়তে শুরু করেছে দিল্লি এবং মুম্বইয়ে। আগামী দু’মাসে পরিস্থিতি যে আরও ভয়ানক হতে পারে মার্চের শুরুতেই গরমের এই দাপট তারই যেন ইঙ্গিত দিচ্ছে। এই মরসুমে দিল্লিতে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৩৩ ডিগ্রি সেলসিয়াসে। সেই সঙ্গে বাতাসে আর্দ্রতার পরিমাণও অস্বাভাবিক বাড়ছে। ফলে ভ্যাপসা গরমের অস্বস্তি অনুভূত হচ্ছে। মৌসম ভবন সূত্রে জানানো হয়েছে, ১৮ মার্চ পর্যন্ত দিল্লির তাপমাত্রা বাড়বে। এই সময় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬-৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এই সময়ে হালকা হাওয়াও চলবে। ফলে সামান্য স্বস্তি মিলবে গরমের হাত থেকে। তবে ১৯ মার্চের পর থেকেই ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে পূর্বাভাস মৌসম ভবনের।

অন্য দিকে, সোমবার মুম্বইয়ে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি। পর পর তিন দিন এই তাপমাত্রা ছিল মায়ানগরীতে। তবে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ ঘণ্টার মধ্যে ৪০ ডিগ্রিতে পৌঁছবে বলে জানিয়েছে সে রাজ্যের আবহাওয়া দফতর। একই সঙ্গে ১৬ মার্চ তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে পালঘর, ঠাণে, মুম্বই, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গে। গত বছরে ১৮ মার্চে মুম্বইয়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

গুজরাত এবং রাজস্থানেও গরমের তেজ বাড়তে শুরু করেছে। মঙ্গল এবং বুধবারে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। তাই এই রাজ্যের জন্য হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সৌরাষ্ট্রতে তাপমাত্রা চরমে পৌঁছবে। ফলে তাপমাত্রা বাড়বে আমদাবাদেরও। এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছবে ৪০ ডিগ্রিতে। বুধ এবং বৃহস্পতিবারে রাজস্থানের দক্ষিণ-পশ্চিমে তাপমাত্রা বাড়বে। রবিবার পর্যন্ত এই অবস্থা জারি থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। রাজস্থানের বেশির ভাগ জায়গায় রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩-৩৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE