Advertisement
১৯ জুন ২০২৪
Supreme Court of India

বঙ্গে স্থায়ী উপাচার্য চাইছে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট আজ জানিয়েছে, যত দ্রুত সম্ভব, পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের অধীন ৩১টি বিশ্ববিদ্যালয়েই স্থায়ী উপাচার্য নিয়োগ করা দরকার।

supreme court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২৪ ০৬:৪৮
Share: Save:

রাজ্যের ছ’টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আপাতত যে দু’জন উপাচার্যকে রাজ্যপাল অস্থায়ী ভাবে নিয়োগ করেছেন, সুপ্রিম কোর্ট চাইলে তাঁদের স্থায়ী ভাবে নিয়োগ করে দিতে পারে।

সুপ্রিম কোর্ট আজ জানিয়েছে, যত দ্রুত সম্ভব, পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের অধীন ৩১টি বিশ্ববিদ্যালয়েই স্থায়ী উপাচার্য নিয়োগ করা দরকার। উপাচার্য নিয়োগে ‘সার্চ কমিটি’-র বদলে রাজ্যের নামের পাঠানো তালিকা থেকেই নিয়োগ করা যায় কি না, তা রাজ্যপাল তথা আচার্য সি ভি আনন্দ বোসকে খতিয়ে দেখতে বলেছে সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালতের এই অবস্থানের পরে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মন্তব্য করেছেন, সুপ্রিম কোর্ট ইঙ্গিত দিয়েছে, তারা বোঝাপড়ার মাধ্যমে বিষয়টি মিটিয়ে ফেলতে আগ্রহী। রাজ্যকে আরও নাম সুপারিশ করতেও বলেছে সুপ্রিম কোর্ট। প্রশ্ন হল, আচার্য কি বিষয়টি মেটাতে চান?

গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট রাজ্যপাল তথা আচার্যকে যে ছ’টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ ফাঁকা পড়ে রয়েছে, সেখানে এক সপ্তাহের মধ্যে নিয়োগ করতে বলেছিল। আজ মামলার শুনানির কথা থাকলেও আচার্যের তরফে কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরমনি সাংবিধানিক বেঞ্চের মামলায় ব্যস্ত থাকবেন বলে সোমবার বিচারপতি সূর্য কান্তের বেঞ্চকে জানান, রাজ্যের পাঠানো তালিকা থেকে দু’জনকে নিয়োগ করা হয়েছে। রাজ্যের তরফে অভিষেক মনু সিঙ্ঘভি জানান, যাঁদের নিয়োগ করা হয়েছে, তাঁরা অস্থায়ী। শিক্ষামন্ত্রীর বক্তব্য, সুপ্রিম কোর্টের মৌখিক পর্যবেক্ষণ থেকে স্পষ্ট, আচার্য সুপ্রিম কোর্টের নির্দেশ মানেননি। শ্লথ গতিতে কাজ হয়েছে বলেও সুপ্রিম কোর্ট মন্তব্য করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE