Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Supreme Court of India

হাসপাতালে চিকিৎসা খরচ বাঁধতে কেন্দ্রকে নির্দেশ

একই রোগের চিকিৎসায় দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা-খরচ বিভিন্ন। এর ফলে ক্যাশলেস চিকিৎসা দেশে চালু করা যাচ্ছে না।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ০৮:২৯
Share: Save:

সারা দেশে হাসপাতালগুলিতে চিকিৎসার খরচ একই হোক— এ নিয়ে কেন্দ্রকে আজ নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে কেন্দ্রকে আগামী ছ’সপ্তাহের মধ্যে বক্তব্য জানাতে বলেছে শীর্ষ আদালত।

একই রোগের চিকিৎসায় দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা-খরচ বিভিন্ন। এর ফলে ক্যাশলেস চিকিৎসা দেশে চালু করা যাচ্ছে না। সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে দেশে দ্রুত ক্যাশলেস স্বাস্থ্য বিমা চালুর পথ সুগম হল বলে আশার আলো দেখছে সংশ্লিষ্ট শিবির।

দেশের বিভিন্ন হাসপাতালের চিকিৎসা-খরচ এবং ক্যাশলেস ব্যবস্থা নিয়ে একটি স্বেচ্ছাসেবী সংগঠন শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা করেছিল। সেই মামলায় বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ আজ বলেছে, ‘‘আমরা নির্দেশ দিচ্ছি, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্বাস্থ্য সচিবদের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠক করবেন। তা থেকে উঠে আসা প্রস্তাবগুলি পরবর্তী শুনানিতে জানাতে হবে।’’

এই মামলায় গত সপ্তাহে এই দুই বিচারপতি বেঞ্চ কেন্দ্রের প্রতি কিছুটা অসন্তোষের সুরেই বলেছিল, কেন্দ্র যদি এ বিষয়ে কোনও সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে আদালতে না আসে, তা হলে কোর্ট নিজের মতো নির্দেশ দেওয়ার কথা ভেবে দেখবে।

আদালতে কেন্দ্রের আইনজীবী জানিয়েছেন, দেশের ১২টি রাজ্য এবং ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল ক্লিনিক্যাল এসটাব্লিশমেন্ট (রেজিস্ট্রেশন অ্যান্ড রেগুলেশন) অ্যাক্ট, ২০১০ গ্রহণ করেছে। একই সঙ্গে, আদালতে মনে করিয়ে দিয়েছে, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের অবস্থান জানাচ্ছে না বলে কেন্দ্র তার দায় এড়াতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE