Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Monk

টানা ১০ বছর এক হাত তুলে রয়েছেন, শিবের প্রতি ভক্তি দেখাতে অদ্ভুত পথ নিলেন সাধু

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সাধুর দাবি, গত ১০ বছর ধরে এ ভাবে তুলে রাখার ফলে হাত আর কোনও কাজ করে না। রক্ত চলাচল বন্ধ হয়ে গিয়েছে সেই হাতে।

ডান হাত তুলে রেখেছেন সেই সাধু।

ডান হাত তুলে রেখেছেন সেই সাধু।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৮
Share: Save:

শিবের প্রতি তাঁর অগাধ আস্থা। আর সেই আস্থা প্রমাণ করতে অদ্ভুত পন্থা নিলেন এক সাধু। নিজের ডান হাত সোজা করে তুলে ধরে রাখলেন।

Advertisement

না, চমক এখানে নয়। ওই সাধুর দাবি, তিনি টানা ১০ বছর ধরে ডান হাতটিকে ঠিক একই ভাবে তুলে রেখেছেন। স্নান, খাওয়া বা ঘুম যা-ই কাজ করুন না কেন, হাতটিকে তিনি ওই ভাবেই রেখে দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সাধুর দাবি, গত ১০ বছর ধরে এ ভাবে তুলে রাখার ফলে হাত আর কোনও কাজ করে না। রক্ত চলাচল বন্ধ হয়ে গিয়েছে সেই হাতে। তাঁর এই কাজের জন্য সম্প্রতি ভাইরাল হয়েছেন সাধু। শোরগোল ফেলে দেওয়া এই সাধুকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, কত দিন এ ভাবে তিনি হাত তুলে রাখবেন? জবাবে তিনি বলেন, “ভবিষ্যতে কী করবেন, তা নিয়ে এখনই কিছু স্থির করেননি।”

এই প্রথম নয়, এর আগেও এক সাধু এমন কাজ করেছিলেন। তাঁর নাম অমর ভারতী। আর পাঁচ জনের মতো সাধারণ জীবনযাপন করতেন তিনি। বিবাহিত। সন্তানও আছে। কিন্তু ১৯৭৩ সালে তিনি নিজেকে শিবের পরম ভক্ত বলে দাবি করেন। শুধু দাবি করাই নয়, শিবের প্রতি অগাধ আস্থার প্রমাণ দিতে নিজের ডান হাত সোজা করে উপরে তুলে রাখার সিদ্ধান্ত নেন। ভারতী দাবি করেছিলেন, প্রথম দু’বছর হাতে খুব ব্যথা অনুভব করেছিলেন। কিন্তু ধীরে ধীরে হাত অসাড় হয়ে যায়। চিকিৎসকরা দাবি করেন, ওই হাতে রক্তপ্রবাহ বন্ধ হয়ে গিয়েছে। ফলে কোনও অনুভূতিই আর কাজ করছিল না ভারতীর ডান হাতে। তাঁর দাবি, ৪৫ বছর ধরে তিনি ওই ভাবেই হাত রেখে দিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.