Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bird Flu

অন্ধ্রপ্রদেশের নেল্লোরে হাজার হাজার মুরগির মৃত্যু, বার্ড ফ্লুর সংক্রমণে বাড়ছে আতঙ্ক

স্থানীয় প্রশাসন তড়িঘড়ি ওই এলাকার খামারগুলির পাশাপাশি মুরগির মাংসের দোকানগুলিকেও সাময়ির ভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৯
Share: Save:

অন্ধ্রপ্রদেশের নেল্লোরে গত কয়েক দিনে কয়েক হাজার মুরগির মৃত্যুর ঘটনায় সন্দেহ বাড়ছিল। চাতাগুটলা এবং গুম্মালাডিব্বা এলাকার বেশ কয়েকটি খামারে গত কয়েক দিন ধরেই মুরগির মৃত্যু হওয়ায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় প্রশাসনের কাছে এই ঘটনার কথা পৌঁছতেই তারা তড়িঘড়ি ওই খামারগুলি সাময়িক ভাবে বন্ধের নির্দেশ দেয়।

প্রাণীসম্পদ দফতর থেকে ওই সব খামারের মুরগিগুলির পরীক্ষা করতেই বার্ড ফ্লুর বিষয়টি প্রকাশ্যে আসে। ফলে ওই দুই অঞ্চলে এই সংক্রমণ ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। যদিও স্থানীয় প্রশাসন তড়িঘড়ি ওই এলাকার খামারগুলির পাশাপাশি মুরগির মাংসের দোকানগুলিকেও সাময়ির ভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে।

প্রশাসনিক এক আধিকারিক জানিয়েছেন, মূলত চাতাগুটলা এবং গুম্মালাডিব্বা এলাকাতেই এই সংক্রমণ ধরা পড়েছে। যে সব খামারে মুরগির মৃত্যু হয়েছে, সেই সব খামারের ১০ কিলোমিটারের মধ্যে যত মুরগির মাংসের দোকান রয়েছে, আগামী তিন দিন সেগুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন নেল্লোরের জেলাশাসক। আর যে সব মাংসের দোকান খামারগুলির এক কিলোমিটারের মধ্যে রয়েছে, সেগুলিকে তিন মাস বন্ধ রাখতে বলা হয়েছে।

প্রাণীসম্পদ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, যে সব খামারে মুরগির মৃত্যু হয়েছে, সেখান থেকে নমুনা সংগ্রহ করে ভোপালে পাঠানো হয়েছে। তবে এই সংক্রমণের জেরে নিষেধাজ্ঞার কড়াকড়ি এখনই করতে চাইছে না স্থানীয় প্রশাসন। প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bird flu Andhra Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE