Advertisement
০৪ মে ২০২৪
Tiger Attack

উত্তরপ্রদেশে মাঠে কাজ করার সময় বাঘের হানা, ৫০ বছরের প্রৌঢ়ার মৃত্যু, আর্থিক সহায়তার ঘোষণা

মৃতার স্বামী কৈলাস জানিয়েছেন, বুধবার জঙ্গল লাগোয়া মাঠে কাজ করছিলেন তাঁর স্ত্রী, ৫০ বছরের রাত্তা দেবী। সেই সময় আচমকাই জঙ্গল থেকে একটি প্রাণী বেরিয়ে এসে ঝাঁপিয়ে পড়ে স্ত্রীর উপর।

representational image

উত্তরপ্রদেশে বাঘের পেটে মহিলা! — প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৬:৫৮
Share: Save:

উত্তরপ্রদেশে বাঘের হানায় মৃত্যু এক মহিলার। জানা গিয়েছে, বাহারাইচের মোতিপুর ফরেস্ট রেঞ্জের অন্তর্গত কাটারনিয়া ঘাটের জঙ্গলের কাছে এই ঘটনা ঘটে। মহিলার বাঘের হানায় মৃত্যু হয়েছে না কি চিতাবাঘের হানায়, তা এখনও স্পষ্ট নয়। বন দফতরের একটি অংশ মনে করছে চিতাবাঘের হামলায় এই ঘটনা। অন্য অংশের মত, বাঘই সম্ভবত হামলা চালিয়েছিল।

মৃতার স্বামী কৈলাস জানিয়েছেন, বুধবার জঙ্গল লাগোয়া মাঠে কাজ করছিলেন তাঁর স্ত্রী, ৫০ বছরের রাত্তা দেবী। সেই সময় আচমকাই জঙ্গল থেকে একটি প্রাণী বেরিয়ে এসে ঝাঁপিয়ে পড়ে স্ত্রীর উপর। তার পর মুখে টেনে রাত্তিকে নিয়ে চলে যায় জঙ্গলের মধ্যে। আর খুঁজে পাওয়া যায়নি তাঁকে। কৈলাসের দাবি, বাঘই হামলা করেছিল তাঁর স্ত্রীর উপর।

বন দফতরের রেঞ্জ অফিসার মহেন্দ্র মৌর্য সাংবাদিকদের জানিয়েছেন, কোন জন্তু হামলা করেছিল তা এখনও স্পষ্ট নয়। তাই বন দফতর আপাতত এই ঘটনাটিকে হিংস্র জন্তুর হামলা হিসাবেই দেখবে। তবে তিনি মনে করছেন, সম্ভবত চিতাবাঘ হামলা চালিয়েছে।

মৃতার পরিবারকে এককালীন ১০ হাজার টাকা আর্থিক সাহায্য করেছে দুধওয়া টাইগার ফাউন্ডেশন। ‘ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড’ (ডব্লিউডব্লিউএলএফ)-ও একই পরিমাণ অর্থ দেবে। তবে সে জন্য আগে বেশ কিছু নথিপত্র তাদের পাঠাতে হবে। সেই প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে। বিভাগীয় কাজ শেষ হওয়ার পর কৈলাসের পরিবারকে সরকারের তরফ থেকে আরও ৫ লক্ষ টাকা দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এই এলাকায় বাঘের উপদ্রব নতুন নয়। জঙ্গল লাগোয়া এলাকায় চিতাবাঘের হামলায় প্রাণ হারানোর সংখ্যাও যথেষ্ট। তবে দিনের বেলা এমন ঘটনার কথা শুনে শিউরে উঠছেন সকলে। দেশে অরণ্য নিধন যে হারে বাড়ছে, তাতে আগামিদিনে এমন আরও ঘটনার সাক্ষী হতে হবে অদূর ভবিষ্যতে, এমনই মনে করছেন অরণ্য বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiger Attack woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE