Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Meghalaya TMC

‘ভোটে আছি, দলে নেই’, অভিষেক মেঘালয় ছাড়তেই দলত্যাগ তৃণমূল প্রার্থীর, লড়বেন নির্দল হিসাবে

মঙ্গলবার দুপুরে শিলঙে বিধানসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশ করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর সেই সন্ধ্যাতেই তৃণমূল ছাড়ার ঘোষণা করেছেন দলের এক প্রার্থী।

মেঘালয় বিধানসভার ভোটগ্রহণ এখনও প্রায় এক মাস বাকি।

মেঘালয় বিধানসভার ভোটগ্রহণ এখনও প্রায় এক মাস বাকি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৪:৪১
Share: Save:

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মেঘালয় সফরের দিনেই দল ছেড়েছেন এক তৃণমূল প্রার্থী। মঙ্গলবার শিলঙে মেঘালয় বিধানসভা নির্বাচনে দলের ইস্তাহার প্রকাশ করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। আর সন্ধ্যাতেই শিলং প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করে তৃণমূল ছাড়ার ঘোষণা করলেন পিন্থোরুমক্রাহ্ বিধানসভা কেন্দ্রের জোড়াফুলের প্রার্থী সাম্বোরলাং ডিয়েংডোহ্। সঙ্গে জানিয়ে দেন, দল ছাড়লেও, ওই আসন থেকেই বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। তৃণমূলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার প্রসঙ্গে সাম্বোরলাং বলেন, ‘‘আমি গত কয়েক দিনের নির্বাচনী প্রচারে লক্ষ্য করছিলাম যে আমরা অন্য রাজনৈতিক দলগুলির সঙ্গে কাদা ছোড়াছুড়িতে লিপ্ত হচ্ছি। কিন্তু আমরা তো গঠনমূলক রাজনীতি করতে চেয়েছিলাম। কিন্তু তেমনটা না হওয়ায় আমি দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলাম।’’

Advertisement

গত বছর ২২ অগস্ট শিলঙে মেঘালয় রাজ্য নেতৃত্বের হাত ধরে তৃণমূলে যোগদান করেছিলেন সমাজসেবী হিসাবে পরিচিতি সাম্বোরলাং। এর পরে প্রার্থীও হন। আচমকা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের সফরের দিনেই তাঁর দলত্যাগ কিছুটা হলেও চাপ বাড়িয়েছে মেঘালয় তৃণমূল নেতৃত্বের ওপরে। তবে তৃণমূলের দাবি, প্রার্থীর দল ছাড়া নিয়ে ভাবিত নয় তাঁরা। মেঘালয় তৃণমূলের পর্যবেক্ষক মানস ভুঁইয়া বলেন, ‘‘আমরা এই বিষয়টি নিয়ে একেবারেই চিন্তিত নই। যিনি দল ছেড়েছেন, তিনি দলের কাছে ততটা গুরুত্বপূর্ণ ছিলেন না। আমাদের ভোটের লড়াইয়ে কোনও অসুবিধা হবে না।’’ তিনি আরও জানিয়েছেন, বিষয়টি নিয়ে মেঘালয় বিধানসভার বিরোধী দলনেতা মুকুল সাংমা ও তৃণমূলের রাজ্য সভাপতি চার্লস পিনগ্রোপের সঙ্গেও কথা হয়েছে তাঁর। ওই আসনে বিকল্প প্রার্থী তৈরি রয়েছে তৃণমূলের। আগামী কয়েক দিনের মধ্যেই নতুন প্রার্থীর নাম জানানো হতে পারে।

মেঘালয় বিধানসভার ভোটগ্রহণ এখনও প্রায় এক মাস বাকি। ২৭ ফেব্রুয়ারি ভোটের দিন। মনোনয়ন দাখিল শুরু হবে ৩১ জানুয়ারি থেকে। তাই পিন্থোরুমক্রাহ্ আসন থেকে নতুন প্রার্থী দেওয়ার সুযোগ থাকছে তৃণমূলের কাছে। আগেই ৬০ আসন বিশিষ্ট মেঘালয় বিধানসভার ৫২টি আসনে প্রার্থী দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। আচমকাই মঙ্গলবার রাতে সাম্বোরলাং সরে দাঁড়ানোয় প্রার্থীসংখ্যা কমে দাঁড়ায় ৫১। কিন্তু বুধবার মেঘালয়ের আরও তিন আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল। রাইলাংগ বিধানসভা কেন্দ্রে প্রার্থী হয়েছেন রবিয়াস সিংগকো, নোনগোফ কেন্দ্রে লোংগসিংগ বে ও মাওলাই আসনে তৃণমূলের প্রার্থী হয়েছেন স্টেপবার্নে কুপার রিনডেম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.