Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Saket Gokhale

চিনের থেকে চড়া দামে স্মার্ট মিটার কিনেছে মেঘালয় সরকার, অভিযোগ তৃণমূল মুখপাত্র সাকেতের

সাকেত অভিযোগ করেছেন, মেঘালয় সরকার বিদ্যুতের স্মার্ট মিটার চুক্তি করার ক্ষেত্রে বড় আকারের দুর্নীতি করেছে। যেখানে মিটারগুলির জন্য অতিরিক্ত অর্থ দেওয়া হয়েছে।

বিদ্যুতের স্মার্ট মিটার চুক্তি নিয়ে বৃহস্পতিবার মেঘালয় সরকারকে আক্রমণ করলেন তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে।

বিদ্যুতের স্মার্ট মিটার চুক্তি নিয়ে বৃহস্পতিবার মেঘালয় সরকারকে আক্রমণ করলেন তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৬:২৯
Share: Save:

মেঘালয় সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনল তৃণমূল। বৃহস্পতিবার মেঘালয় সরকারকে আক্রমণ করলেন তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে। তিনি অভিযোগ করেছেন, মেঘালয় সরকার বিদ্যুতের স্মার্ট মিটার চুক্তি করার ক্ষেত্রে বড় আকারের দুর্নীতি করেছে। যেখানে মিটারগুলির জন্য অতিরিক্ত অর্থ নেওয়া হয়েছে। চিনের কোম্পানি ইনহেমিটারের সমন্বয়ে গঠিত একটি সংস্থাকে ওই রাজ্যে বিদ্যুতের স্মার্ট মিটার বসানোর জন্য মেঘালয় সরকার চুক্তি করেছে। যা নিয়েই দুর্নীতির অভিযোগ উঠতে শুরু করেছে।

সাকেতের মতে, এটা মর্মান্তিক যে কোটি কোটি টাকা আত্মসাতের জন্য মেঘালয়ের এমডিএ সরকার রাজ্যের বিদ্যুৎ নেটওয়ার্কে সিম কার্ড-ভিত্তিক চিনা স্মার্ট মিটার স্থাপন করে শুধু মেঘালয় নয়, সমগ্র দেশের নিরাপত্তা নিয়ে খেলা করেছে। তিনি আরও বলেছেন, ‘‘চিনা স্মার্ট মিটারগুলি মেঘালয়ের পরিকাঠামোর জন্য একটি বড় ঝুঁকি তো বটেই। যেখানে হ্যাকাররা বিদ্যুৎ বন্ধ করে দিতে পারে, বিদ্যুৎ ব্যবহারকারীদের তথ্য চুরি করতে পারে এবং সমগ্র রাজ্য জুড়ে বৈদ্যুতিক সরবরাহে হস্তক্ষেপ করতে পারে।’’

সাকেতের যুক্তি, যে হেতু এই চিনা স্মার্ট মিটারগুলি সিম-ভিত্তিক এবং গ্রিডের সঙ্গে যুক্ত, তাই চিনা হ্যাকারদের আক্রমণের প্রভাব সমগ্র বিদ্যুৎ গ্রিড জুড়ে ছড়িয়ে পড়তে পারে। যা দেশের নিরাপত্তার ক্ষেত্রেও বিপজ্জনক হতে পারে, আশঙ্কা প্রকাশ করেছেন তৃণমূল মুখপাত্র। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় শিলং থেকে ফিরেছেন। সেই সফরে তাঁদের সঙ্গেই ছিলেন সাকেত। আগামী কয়েক মাসের মধ্যেই মেঘালয়ে বিধানসভা নির্বাচন। তাই মেঘালয়ের বিভিন্ন ইস্যুতে তৃণমূল নেতৃত্ব যে নজর রাখছে, তা এই দুর্নীতির অভিযোগ প্রকাশ্যে এনেই বুঝিয়ে দিয়েছেন সাকেত। সম্প্রতি গুজরাত থেকে তাঁকে দু’বার গ্রেফতার করে পুলিশ। পরে তাঁকে জামিন দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saket Gokhale TMC meghalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE