Advertisement
০২ মে ২০২৪
News of the Day

‘ইন্ডিয়া’ বৈঠকে আদৌ কিছু হবে? ‘কাকুদের আশ্রয়’ এসএসকেএমে অধীর! আর কী নজরে থাকবে দিনভর

অনুব্রত মণ্ডল থেকে সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে ‘কালীঘাটের কাকু’— দুর্নীতিতে অভিযুক্তদের টানা এসএসকেএমে চিকিৎসাধীন থাকা নিয়ে বিরোধীদের অভিযোগ নতুন নয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ০৭:৩৪
Share: Save:

আজ ভার্চুয়াল বৈঠকে বসছেন সর্বভারতীয় স্তরে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র নেতারা। লোকসভা ভোটে রাজ্যওয়াড়ি আসন সমঝোতা নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার কথা। তা ছাড়া আরও একটি বিষয় চূড়ান্ত হতে পারে আজ ‘ইন্ডিয়া’র বৈঠকে— জোটের আহ্বায়কের নাম। এ ব্যাপারে সবচেয়ে বেশি যাঁর নাম নিয়ে গুঞ্জন রয়েছে তিনি বিহারের মুখ্যমন্ত্রী তথা জনতা দল (ইউনাইটেড)-এর নেতা নীতীশ কুমার। ‘ইন্ডিয়া’র শেষ বৈঠক হয়েছিল গত ১৯ ডিসেম্বর। যদিও সেই বৈঠকটি হয়েছিল মুখোমুখি। সেখানেই তৃণমূলের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল, বিরোধীদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হোন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই প্রস্তাবে সায় দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল। যদিও সেই প্রস্তাবে অনেক দলই একমত হয়নি। ওই বৈঠকেই তৃণমূল দাবি জানিয়েছিল, ৩১ ডিসেম্বরের মধ্যে আসন রফা চূড়ান্ত করতে হবে। তার পর দিনই আসন বোঝাপড়া সংক্রান্ত পাঁচ জনের একটি দলীয় কমিটি তৈরি করে ফেলে কংগ্রেস। সেই পাঁচ জনের কমিটি ইতিমধ্যেই নানা রাজ্যে বিভিন্ন দলের সঙ্গে একপ্রস্ত কথা বলেছে। যদিও বাংলায় শাসকদল তৃণমূলের সঙ্গে তৃণমূলের কী কথা হয়েছে বা শেষ পর্যন্ত কী সমীকরণ দাঁড়াবে তা স্পষ্ট নয় এখনও। এ নিয়ে দর কষাকষি চলছে বলেই দুই দলের সূত্রেই খবর।

‘ইন্ডিয়া’র ভার্চুয়াল বৈঠক

তবে আজ ‘ইন্ডিয়া’র ভার্চুয়াল বৈঠকে কোন দলের কোন নেতা অংশ নেবেন তা স্পষ্ট নয়। এই ধরনের বিষয়ে ভার্চুয়াল বৈঠক করে কতটা লাভের লাভ হবে তা নিয়েও সন্দিহান অনেক নেতাই। তবে সর্বভারতীয় কংগ্রেসের এক মুখপাত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই লিখেছে, কংগ্রেস শনিবারের বৈঠক নিয়ে আশাবাদী। তবে নীতীশ কুমার বা অন্য কারও নাম ‘ইন্ডিয়া’র আহ্বায়ক হিসেবে বৈঠকে প্রস্তাব এলে কোন দল কী অবস্থান নেয় তা নিয়েও সংশয় রয়েছে রাজনৈতিক মহলের অনেকের। আজ নজর থাকবে এই খবরে।

‘কাকু’দের কেন ঠাঁই? এসএসকেএমে অধীর

অনুব্রত মণ্ডল থেকে সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে ‘কালীঘাটের কাকু’— দুর্নীতিতে অভিযুক্তদের টানা এসএসকেএমে চিকিৎসাধীন থাকা নিয়ে বিরোধীদের অভিযোগ নতুন নয়। বিজেপি, কংগ্রেস থেকে সিপিএম আকছার বলে, এসএসকেএস হাসপাতাল এখন আসামিদের সেবাশ্রমে পরিণত হয়েছে। সম্প্রতি অনেক কাঠখড় পুড়িয়ে চার মাস পর ‘কালীঘাটের কাকু’কে এসএসকেএম হাসপাতাল থেকে বার করে নিয়ে গিয়ে কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করেছে ইডি। আজ সে সব নিয়েই এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেবে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর নেতৃত্বে হবে এই কর্মসূচি।

জোট: মত জানতে প্রদেশ কংগ্রেসের বৈঠক

বাংলায় কাদের সঙ্গে জোট করে লোকসভা ভোটে লড়বে কংগ্রেস? তৃণমূল না কি সিপিএম? এ নিয়ে ডিসেম্বরের ২০ তারিখ প্রদেশ কংগ্রেস নেতাদের একটি অংশের সঙ্গে দিল্লিতে বৈঠক করেছিলেন রাহুল গান্ধী, মল্লিকার্জুন খড়্গেরা। আজ গোটা প্রদেশ কংগ্রেস কমিটির সঙ্গে বৈঠকে বসছেন সর্বভারতীয় কংগ্রেসের তরফে বাংলার পর্যবেক্ষক জিএ মীর। থাকবেন প্রদেশ সভাপতি অধীর চৌধুরীও। সেখানেই এআইসিসির নেতা বাংলার নেতাদের মতামত শুনবেন। তার পর তা পৌঁছে দেবেন কংগ্রেস হাইকমান্ডের কাছে। এই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে শীত কেমন?

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা ভিজতে পারে বৃষ্টিতে। পশ্চিম হিমালয় থেকে ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা ঢুকে আগামী ১৬ থেকে ১৮ জানুয়ারির মধ্যে পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারে। শুক্রবার থেকে কলকাতায় একধাক্কায় তাপমাত্রা কমেছে তিন ডিগ্রি সেলসিয়াস। আজ নজরে থাকবে এই খবর।

আমির-কন্যার বিয়ের ‘রিসেপশন’

দীর্ঘ দিনের প্রেমিক নূপুর শিখরের সঙ্গে গত ১০ জানুয়ারি অনেকটা সাহেবি রীতিতে বিয়ে সেরেছেন আমির খানের কন্যা ইরা। আজ মুম্বইয়ে রিসেপশন পার্টি। সেখানে বলিউডের তারকারা যেমন নিমন্ত্রিত রয়েছেন, তেমনই উপস্থিত থাকবেন রাজনীতির ময়দানের নামী-দামি ব্যক্তিত্বেরা। নীতা মুকেশ অম্বানী কালচারাল সেন্টারে হবে ওই রিসেপশন। আজ নজর থাকবে সে দিকেই।

মলদ্বীপ বিতর্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষের জেরে ভারতীয়দের পর্যটন বয়কটের মুখে পড়েছে মলদ্বীপ। তিন মন্ত্রীকে সাসপেন্ড করেও পরিত্রাণ পায়নি ওই দ্বীপরাষ্ট্র। চিনের কাছে আরও পর্যটক চেয়ে আর্জি জানিয়েছে। চিন অবশ্য মলদ্বীপের সার্বভৌমত্ব রক্ষায় পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়ে ভারতকে প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিয়ে পরিস্থিতি কিছুটা জটিল করেছে। এই পরিস্থিতিতে দ্বীপরাষ্ট্রের সাধারণ মানুষের আশঙ্কা, খাদ্যশস্য পাঠানো নিয়ে ভারত মুখ ফেরালে সে দেশের আম নাগরিকের জীবন কঠিন হয়ে উঠতে পারে। নজর থাকবে পরিস্থিতির দিকে।

রামমন্দির: উদ্বোধনের প্রস্তুতি ও বিতর্ক

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। বাকি ঠিক ১০ দিন। শুক্রবার থেকেই দেশবাসীর আশীর্বাদ চেয়ে ১১ দিনের ব্রত পালন শুরু করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর আবেগপ্রবণ বার্তা, “রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হতে আর মাত্র ১১ দিন বাকি। প্রাণপ্রতিষ্ঠার সময় ভারতবাসীর প্রতিনিধিত্ব করতে ঈশ্বর আমাকে প্রস্তুত করেছেন। এ কথা স্মরণে রেখে আমি আজ থেকে ১১ দিনের বিশেষ ব্রতপালন শুরু করছি।” পাশাপাশি, বিতর্কও চলছে। দেশের চার শঙ্করাচার্যই জানিয়ে দিয়েছেন উদ্বোধনে যাবেন না তাঁরা। জানিয়েছেন, রামমন্দির নির্মাণের কাজ শেষ হওয়ার আগেই উদ্বোধন করা হিন্দু ধর্মের রীতি বিরোধী। এ নিয়ে শুক্রবার প্রশ্ন তুলে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ প্রশ্ন তুলেছেন, ‘‘তা হলে আমরা কেন যাব? আমাদের কি যাওয়া উচিত হবে।’’ অন্য দিকে, বামেদের চাপেই কংগ্রেসের অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত বলে দাবি করেছেন সিপিএম নেতা এমভি গোবিন্দন। পলিটব্যুরো সদস্য তথা কেরল রাজ্য কমিটির সম্পাদক গোবিন্দন বলেন, ‘‘বামেরা আগেই এ বিষয়ে তাদের সিদ্ধান্ত ঘোষণা করেছিল। কংগ্রেস নেতাদেরও সেই পথ বেছে নিতে প্রভাবিত করা হয়েছে।’’ এমন বিতর্ক কি চলতেই থাকবে? সেটা আরও স্পষ্ট হতে পারে আজ।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

প্রতি শনিবার নাগরিকদের সঙ্গে দূরভাষে মিলিত হন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। নাগরিকদের সুবিধা, অসুবিধা জানা থেকে শুরু করে কলকাতা পুর এলাকার মধ্যে যে কোনও সমস্যা সমাধানে এই সরকারি কর্মসূচি সাড়া ফেলেছে। বেশ কিছু অভিনব পরামর্শও পাওয়া গিয়েছে ‘টক টু মেয়র’ কর্মসূচিতে। আজ এই খবরে নজর থাকবে।

রঞ্জি ট্রফি: জিততে পারবে বাংলা?

রঞ্জি ট্রফিতে প্রথম দিনই উত্তরপ্রদেশের ইনিংস শেষ করে দিয়েছে বাংলা। কিন্তু দিনের শেষে মনোজ তিওয়ারির দলও খুব একটা স্বস্তিতে নেই। ৯৫ রান তুলতেই ৫ উইকেট পড়ে গিয়েছে বাংলার। কত রানের লিড নিতে পারবে বাংলা? দ্বিতীয় ম্যাচে কি জয়ের মুখ দেখবে লক্ষ্মীরতন শুক্লর দল? খেলা শুরু সকাল ৯:৩০ থেকে।

ফুটবলে ভারত বনাম অস্ট্রেলিয়া

ক্রিকেটে এই দ্বৈরথ প্রায়শই দেখা যায়। এ বার ফুটবলে এই লড়াই হতে চলেছে। ক্রিকেটে দু’দলের জোর টক্কর হলেও ফুটবলে বিরাট দূরত্ব। বিশ্বকাপে খেলা অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই শুরু হচ্ছে সুনীল ছেত্রীদের এশিয়ান কাপ অভিযান। স্পোর্টস ১৮ থ্রি চ্যানেলে বিকেল ৫টা থেকে দেখা যাবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE