Advertisement
১১ মে ২০২৪
UPSC

জাল নথি দেখিয়ে পাশের দাবি, দুই পরীক্ষার্থীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে চলেছে ইউপিএসসি

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষায় মোট ৯৩৩ জন নির্বাচিত হয়েছেন। তাঁদের মধ্যে ৬৩০ জন পুরুষ এবং ৩২০ জন মহিলা পরীক্ষার্থী।

UPSC exam

দুই পরীক্ষার্থীর বিরুদ্ধে আইনি পদক্ষেপের ভাবনা ইউপিএসসির। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৭:৫৯
Share: Save:

জাল নথি দেখিয়ে ইউপিএসসি পরীক্ষায় পাশ করার দাবি জানানোর অভিযোগ উঠল দুই পরীক্ষার্থীর বিরুদ্ধে। এ বার তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলার সিদ্ধান্ত নিলেন ইউপিএসসি কর্তৃপক্ষ।

মঙ্গলবার ইউপিএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলপ্রকাশের পরই আয়েশা মকরানি এবং তুষার নামে দুই পরীক্ষার্থী জাল নথি দেখিয়ে দাবি করেন, তাঁরাও এই পরীক্ষায় পাশ করেছেন। কিন্তু ইউপিএসি এক বিবৃতিতে জানিয়েছে, আয়েশা এবং তুষার নামে যে দু’জন পাশ করার দাবি করেছেন, সেটি সম্পূর্ণ ভুয়ো। তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।

আয়েশা মধ্যপ্রদেশের বাসিন্দা এবং তুষার বিহারের। ইউপিএসসি জানিয়েছে, এ ভাবে ভুয়ো দাবি করে আয়েশা এবং তুষার সিভিল সার্ভিস পরীক্ষার নিয়মকে লঙ্ঘন করেছেন। আর এই নিয়ম লঙ্ঘনে তাঁদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়েছে। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, ইউপিএসসি অত্যন্ত কঠোর নিয়মে চলে। এই ধরনের ভুল হওয়া সম্ভব নয়।

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষায় মোট ৯৩৩ জন নির্বাচিত হয়েছেন। তাঁদের মধ্যে ৬৩০ জন পুরুষ এবং ৩২০ জন মহিলা পরীক্ষার্থী। এ বছরে প্রথম হয়েছেন গ্রেটার নয়ডার ইশিতা কিশোর। প্রথম তিনে রয়েছেন তিন জন মহিলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC forgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE