Advertisement
০২ মে ২০২৪
Eknath Shinde

Uddhav Thackeray: সেনা বনাম সেনার লড়াইয়ে উদ্ধবের তির! দলের নেতার পদ থেকে শিন্ডেকে সরিয়ে দিয়ে চিঠি

যেহেতু এখনও দলের ‘পক্ষ প্রমুখ’ (প্রধান) উদ্ধব ঠাকরে। সেই ক্ষমতাবলেই তিনি চিঠি দিয়েছেন বলে জানিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ২৩:০৮
Share: Save:

সোমবার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন একনাথ শিন্ডে। তার আগে চলছে সেনা বনাম সেনার লড়াই! সেই লড়াইয়ে নতুন তির নিক্ষেপ করলেন উদ্ধব ঠাকরে। দলের নেতার পদ থেকে শিন্ডেকে সরিয়ে দিলেন তিনি। ‘দল বিরোধী কাজের’ জন্য তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে বলে এক চিঠি দিয়ে জানিয়েছেন উদ্ধব। সেই চিঠিতে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিন্ডে স্বেচ্ছায় দলের সদস্য পদও ছেড়ে দিয়েছেন।

প্রশ্ন হল, এই চিঠি কতটা কার্যকরী হবে। কারণ, এর আগে শিন্ডে নিজেই দাবি করেছেন তিনি শিবসেনার নেতা। দলে মধ্যে উদ্ধবরা সংখ্যালঘু। তবে নিজেকে দলের প্রধান (পক্ষ প্রমুখ) বলে কখনই দাবি করেনি তিনি। পদ্ধতিগত ভাবে উদ্ধবই এখন দলের প্রধান।

শিন্ডেপন্থী শিবসেনার এক নেতার মতে, একেই কাজে লাগিয়ে উদ্ধব চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি লিখেছেন, ‘‘আমি এখনও শিবসেনা ‘পক্ষ প্রমুখ’ (প্রধান)। সেই ক্ষমতাবলেই আমি একনাথ শিন্ডেকে দলের নেতার পদ থেকে অপসারিত করছি।’’ ওই নেতার মতে, সোমবারই বিধানসভায় সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে হবে শিন্ডকে। তার আগে চাপে রাখার ক‌ৌশল হিসাবেই উদ্ধবের এই চিঠি।

প্রসঙ্গত, এর আগে শিন্ডে-সহ ১৬ জন বিদ্রোহীদের বিধায়ক পদ খারিজের আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাঁদের বিধানসভায় সাসপেনশনের দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন শিবসেনা চিফ হুইপ সুনীল প্রভু। বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি জেবি পাড়িয়ালার অবকাশকালীন বেঞ্চে এই আর্জির শুনানি হবে আগামী ১১ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eknath Shinde Uddhav Thackeray Maharashtra Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE