Advertisement
০৭ মে ২০২৪
bullock

Unique bullock cart: চাপ কমবে গরুর উপর, গাড়ি গড়াবে গড়গড়িয়ে, শকটে ‘জুগাড়’ দেখে তারিফের বন্যা

মাথা খাটিয়ে প্রযুক্তিটি বার করেছেন মহারাষ্ট্রের সাঙ্গলি জেলার রাজারাম বাপু ইনস্টিটিউট অব টেকনোলজি (রিট)-র একদল ছাত্র।

টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৮:১১
Share: Save:

গরুর গাড়ি কে না দেখেছে! আবার সেই গাড়ি দেখে নিষ্পাপ শিশুর মনে প্রশ্নও উঠেছে, আহা, গরু দুটোর কী কষ্ট! গঙ্গা-যমুনা দিয়ে বহু জল বয়ে গিয়েছে, কিন্তু গরুর ভার কমেনি। সম্প্রতি এক আইএএস আধিকারিক নেটমাধ্যমে পোস্ট করেছেন একটি ছবি। যা চিরন্তন ধারণাকে বদলে দেওয়ার পথ দেখিয়েছে।

সাধারণত, গরুর গাড়িতে দু’টি গরুর কাঁধে জোয়াল থাকে। পিছনে গাড়িতে লাগানো থাকে দু’টি চাকা। গাড়িতে যত জিনিস থাকে, তার ভার বইতে হয় গরু দু’টিকেই। ভাইরাল হওয়া সেই ছবিটি আপাতদৃষ্টিতে একটি গরুর গাড়ির। বিশাল মোট বয়ে নিয়ে চলেছে গরু দু’টি। কিন্তু সেখানেই আছে একটি দুর্দান্ত মোচড়। দেখা যাচ্ছে, গরুর গাড়িটির সামনের দিকে জোয়ালের ঠিক মাঝ বরাবর লাগানো রয়েছে আরও একটি চাকা। যা গরুর উপর ভারকে সমান ভাবে ভাগ করে নিচ্ছে। গাড়ির একেবারে মাঝে চাকা লাগানো থাকায় তা নিয়ন্ত্রণ রাখতেও সহায়ক হচ্ছে। এর ফলে গরুর উপরেও যেমন কম চাপ পড়ছে, তেমনই গাড়ি টানতেও আর ততটা শক্তি খরচ করতে হচ্ছে না গরুকে। তিন চাকার গরুর গাড়ি দেখে অবাক সকলেই।

সূত্রের খবর, মাথা খাটিয়ে এই প্রযুক্তিটি বার করেছেন মহারাষ্ট্রের সাঙ্গলি জেলার রাজারাম বাপু ইনস্টিটিউট অব টেকনোলজি (রিট)-র একদল ছাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bullock Bullock cart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE