Advertisement
০৩ মে ২০২৪
Jabalpur

দিন ঘোষণা করে, পড়ুয়াদের অ্যাডমিট কার্ড দিয়েও পরীক্ষার কথা ভুলেই গেল বিশ্ববিদ্যালয়!

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেন। পড়ুয়াদের বিভাগীয় তদন্তের আশ্বাস দিয়েছেন।

University of Jabalpur forgets to conduct exam after releasing date sheet and Admit Card

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৬:১৬
Share: Save:

দিন ২০ আগে পরীক্ষার দিন ঘোষণা করেছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমনকি, সেই মতো পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ডও সংগ্রহ করেছিলেন। কিন্তু নির্ধারিত দিনে পরীক্ষা দিতে গিয়ে পরীক্ষার্থীরা দেখেন বিশ্ববিদ্যালয়ে কোনও পরীক্ষারই ব্যবস্থা করেননি কর্তৃপক্ষ। শুধু তা-ই নয়, পরীক্ষার্থীদের জানানো হয়, ‘‘কোনও পরীক্ষা হবে না!’’ যা শুনে হতবাক হয়ে পড়েন পরীক্ষার্থীরা।

ঘটনাটি ঘটে মধ্যপ্রদেশের জবলপুরের রানি দুর্গাবতী বিশ্ববিদ্যালয়ে। পরীক্ষার্থীদের কথায়, ‘‘আমাদের স্নাতক স্তরের কম্পিউটার বিজ্ঞানের প্রথম সিমেস্টারের পরীক্ষা ছিল। বিশ্ববিদ্যালয়ের তরফে আমাদের জানানো হয় ৫ মার্চ থেকে পরীক্ষা শুরু হবে। তার পর পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ডও দেওয়া হয়েছিল। কিন্তু মঙ্গলবার যখন পরীক্ষা দিতে আসি, তখন আমাদের জানানো হয় যে কোনও পরীক্ষা নেই। এমনকি, বিশ্ববিদ্যালয় কোনও প্রস্তুতিও নেয়নি।’’

নাম প্রকাশে অনিচ্ছুক এক পরীক্ষার্থী সংবাদমাধ্যমে বলেন, ‘‘পরীক্ষা দেওয়ার জন্য আমরা সারা রাত জেগে প্রস্তুতি নিয়েছি। কিন্তু পরীক্ষা দিতে গিয়ে জানতে পারি কোনও পরীক্ষাই হবে না। বিশ্ববিদ্যালয় নাকি ভুলেই গিয়েছে পরীক্ষা নেওয়ার কথা।’’

বিশ্ববিদ্যালয়ের কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই-এর নেতা সচিন রজকের কথায়, ‘‘এটি বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতির একটি গুরুতর ঘটনা। পরীক্ষা পরিচালনার কথা তারা কী ভাবে ভুলে যেতে পারে? পরীক্ষা দেওয়ার জন্য পরীক্ষার্থীরা কঠোর পরিশ্রম করেছেন। এ ভাবে তাঁদের বোকা বানানো হল। এটি বিশ্ববিদ্যালয়ের মর্যাদার বিষয়।’’ পরীক্ষা দিতে না পেরে পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখান। কেন এমন ঘটল, তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তাঁরা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরকে বর্মার নজরে বিষয়টি আসতেই বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেন। তার পর শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেন। তাঁদের সঙ্গে কথা বলে আশ্বস্ত করেন বিষয়টি বিভাগীয় তদন্ত করে দেখবেন। দোষীদের রেয়াত করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jabalpur Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE