Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Covid Vaccines

Covid Vaccination: দেশে টিকাকরণে শীর্ষে উত্তরপ্রদেশ, তিনে উঠে এল পশ্চিমবঙ্গ

বাকি রাজ্যগুলিকে পিছনে ফেলে টিকাকরণে পশ্চিমবঙ্গের তৃতীয় স্থানে উঠে আসাটা একটা বড় কৃতিত্ব বলেই মনে রাজ্য সরকার।

টিকাকরণ কেন্দ্রে দীর্ঘ লাইন। ছবি: পিটিআই।

টিকাকরণ কেন্দ্রে দীর্ঘ লাইন। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১৪:০৬
Share: Save:

বৃহস্পতিবারই টিকাকরণে ১০০ কোটির মাইলফলক ছুঁয়ে ফেলেছে দেশ। টিকাকরণে দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে উত্তরপ্রদেশ। ১২ কোটিরও বেশি টিকাকরণ হয়েছে ওই রাজ্যে। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত টিকাকরণ হয়েছে ৯ কোটি ৩৬ লক্ষ ১০ হাজার ৫৬১। তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ। ওই সময়ের মধ্যে এ রাজ্যে টিকাকরণ হয়েছে ৬ কোটি ৮৬ লক্ষ ৯৩ হাজার ৫৯৪। তার পরেই রয়েছে গুজরাত এবং মধ্যপ্রদেশ। এই দুই রাজ্যেই সাড়ে ৬ কোটির বেশি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে।

বাকি রাজ্যগুলিকে পিছনে ফেলে টিকাকরণে পশ্চিমবঙ্গের তৃতীয় স্থানে উঠে আসাটা বড় কৃতিত্ব বলে মনে করছে রাজ্য সরকার। বেশ কিছুটা পিছিয়ে থাকলেও গত সোমবার ১০ লক্ষেরও বেশি টিকাকরণের পর মধ্যপ্রদেশ এবং গুজরাতকে টপকে তৃতীয় স্থানে উঠে আসে পশ্চিমবঙ্গ। টিকাকরণের দিক থেকে জেলাগুলির মধ্যে এগিয়ে রয়েছে কলকাতা। তার পরই উত্তর ২৪ পরগনায় তৃতীয় স্থানে রয়েছে হুগলি। প্রশাসনিক সূত্রে খবর, কালিম্পং, দার্জিলিং এবং বীরভূমেও টিকাকরণে ভাল সাড়া মিলছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

১৬ জানুয়ারি দেশে প্রথম টিকাকরণ শুরু হয়। দ্রুত টিকাকরণের লক্ষ্য নিয়ে এগোতে শুরু করে কেন্দ্র। কিন্তু যে পরিমাণ চাহিদা বাড়তে থাকে সেই পরিমাণ উৎপাদন না হওয়ার কারণে বিভিন্ন রাজ্য থেকে টিকা না পাওয়ার অভিযোগ উঠতে শুরু করে। তার মধ্যে ছিল পশ্চিমবঙ্গ, পঞ্জাব-সহ বেশ কয়েকটি রাজ্য। পর্যাপ্ত টিকা না পাওয়ার অভিযোগ তুলেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও। টিকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.