Advertisement
১০ মে ২০২৪
avalanche

উত্তরাখণ্ডে তুষারধসের কবলে ২৯ পর্বতারোহী, বায়ুসেনার কপ্টারে উদ্ধার আট, এখনও আটকে ২১ জন

উত্তরাখণ্ড পুলিশ জানিয়েছে, প্রাথমিক ভাবে তুষারধসে ২৯ জন পর্বতারোহী আটকে পড়েছেন বলে খবর এসেছিল। প্রকাশিত একটি খবরে, অন্তত চার জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

উত্তরাখণ্ডে ফের তুষারধস।

উত্তরাখণ্ডে ফের তুষারধস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৫:৩৮
Share: Save:

উত্তরাখণ্ডে তুষারধসের কবলে পড়লেন পর্বতারোহীরা। মঙ্গলবার সকালের ওই ঘটনার পরেই দ্রুত উদ্ধারের কাজ শুরু করেছে, সেনা, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা দল (এনডিআরএফ)-এর উদ্ধারকারী বাহিনী। ঘটনায় কয়েক জন পর্বতারোহীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

উত্তরাখণ্ড পুলিশের তরফে জানানো হয়েছে, প্রাথমিক খবরে তুষারধসে ২৯ জন পর্বতারোহী আটকে পড়েছেন বলে খবর এসেছিল। বায়ুসেনার হেলিকপ্টার ইতিমধ্যেই তাঁদের মধ্যে আট জনকে উদ্ধার করেছে। তবে প্রকাশিত একটি খবরে, অন্তত চার জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

গঢ়ওয়াল হিমালয়ের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শিখরের অদূরে তুষারধসের ঘটনা ঘটেছে বলে উত্তরাখণ্ড পুলিশের তরফে জানানো হয়েছে। দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীর উত্তরাখণ্ডের উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণকেন্দ্র ‘নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং’ (নিম)-এর শিক্ষার্থী।

উত্তরাখণ্ড পুলিশের ডিজি অশোক কুমার জানিয়েছেন, মঙ্গলবার সকাল ৯টা নাগাদ প্রায় ১৬ হাজার ফুট উচ্চতার তুষারধসের খবর মেলে। এর পরেই রওনা হয় বায়ুসেনার কপ্টার। তিনি বলেন, ‘‘এ পর্যন্ত আট পর্বতারোহীকে উদ্ধার করে ১৩ হাজার ফুট উচ্চতায় একটি হেলিপ্যাডে নামিয়ে আনা হয়। তার পরে হেলিকপ্টারে তাঁদের দেহরাদূনে আনা হয়েছে। আটক অন্য পর্বতারোহীদের খোঁজ চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

avalanche Garwal Uttarakhand Mountaineers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE